logo

ডান হাতের পর তিনি বাম হাতেও বল করলেন!

ডান হাতের পর তিনি বাম হাতেও বল করলেন!

নয়াদিল্লী, ২০ জানুয়ারি- বাংলাদেশের পাড়ার ক্রিকেটে মাঝে-মধ্যেই দেখা যায় একই বোলার দুই হাতে বল করছেন। অর্থ্যাৎ একবার ডান হাতে বল করছেন তো আরেকবার বাম হাতে বল করেন। কিন্তু তাই বলে পেশাদার ক্রিকেটে কি এই ঘটনা ঘটানো আদৌ সম্ভব?

কিন্তু এমন বিরল ঘটনার সাক্ষাৎ​ মিলেছে ভারতের সৈয়দ মুশতাক আলী ট্রফি টি-টোয়েন্টি টুর্নামেন্টে। বিদর্ভের খেলোয়াড় অক্ষয় কারনেওয়ার ম্যাচে ডান ও বাম দুই হাতেই বল করলেন।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বরোদার বিপক্ষে ম্যাচে নিজের এই সব্যসাচী বোলিং দক্ষতার প্রমাণ দিয়েছেন কারনেওয়ার। বোলিং করতে এসে তিনি আম্পায়ারকে বললেন, তিনি দুই হাতেই বল করতে চান। আম্পায়ার শুনে কিছুটা বিচলিত হলেও পরে বোলিং করার অনুমতি দেন।

বরোদার ব্যাটসম্যানদের মধ্যে বাঁ হাতি ইরফান পাঠান যখন ব্যাটিং করছিলেন, তখন ডান হাতে অফস্পিন করলেন এই ২৩ বছর বয়সী। কিন্তু যখনই ডান হাতি হার্দিক পান্ডে ব্যাটিংয়ে এলেন, হাত বদলে শুরু করে দিলেন বাঁ হাতি স্পিন!

ব্যাটিংয়ে কেভিন পিটারসেনদের সৌজন্যে সুইচ-হিট দেখা হয়ে গেছে (ডানহাতি ব্যাটসম্যান দিক বদলে বাঁহাতি ব্যাটিং করেন), এবার সুইচ-বোলিংও দেখল ক্রিকেট।

১৩ বছর বয়স পর্যন্ত তিনি ডান হাতেই বল করতেন। তারপর তার কোচ ভালু নাভঘারে দেখলেন কর্নেয়ার দুই হাতেই ভালো বল করেন তখন থেকেই তিনি বাম হাতে বোলিং প্রাকটিস করতে থাকলো। আর এখন ম্যাচেই করে ফেললো!

অবশ্য এই অদ্ভুত বোলিং দিয়েও খুব একটা লাভ হচ্ছে না। মুশতাক আলী টুর্নামেন্টে এ পর্যন্ত নয় ম্যাচে যে মাত্র আটটি উইকেট পেয়েছেন কারনেওয়ার।