logo

ঘুমানোর সময় মেকআপ পরিষ্কার করে তবেই ঘুমাতে যান

ঘুমানোর সময় মেকআপ পরিষ্কার করে তবেই ঘুমাতে যান

বিয়ে বাড়ি অথবা পার্টিতে যাওয়ার আগে মুখে মেপআপ, ঠোঁটে লিপস্টিক এবং চোখে মেপআপ করাটা মাস্ট। তবে অনুষ্ঠান বাড়ি থেকে ক্লান্ত হয়ে ফেরার পর মেকআপ তোলার কথা হয়ত কারোই মাথায় থাকে না। কিন্তু যতই ক্লান্ত হোন না কেন মুখ থেকে মেকআপ না তুলে কখনওই ঘুমাতে যাবেন না। তাহলেই কিন্তু ত্বকের পুরো বারোটা বেজে যাবে। মুখে মেকআপ নিয়ে ঘুমাতে গেলে মুখে খুব তাড়াতাড়ি বলিরেখা পড়ে যাবে। মেকআপ যত দামিই হোক না কেন ঘুমানোর সময় তা পরিষ্কার করে নিয়ে তবেই ঘুমাতে যান। এবার দেখে নিন আপনার মেকআপ ত্বকের কতটা ক্ষতি করে...

১. ফাউন্ডেশন
আপনার অমসৃণ ত্বক ঢাকতে সাহায্য করে ফাউন্ডেশন। কিন্তু যদি আপনি ফাউন্ডেশন না তুলে ঘুমাতে যান তাহলে আপনার মুখে বলিরেখার সঙ্গে ব্রণর সমস্যাও দেখা যাবে। এমনকি আপনার ত্বক রুক্ষও করে দেবে এই ফাউন্ডেশন।

২. আই শ্যাডো কিংবা আই মেকআপ
অনেক আই শ্যাডোর মধ্যে গ্লিটার দেওয়া থাকে। তাই পার্টিতে যাওয়ার আগে জামার সঙ্গে ম্যাচ করে আই মেকআপ তো করলেন। কিন্তু বাড়িতে এসে ঘুমাতে যাওয়ার আগে তা পরিষ্কার না করলে চোখের ওপরে ইনফেকশন হয়ে যেতে পারে। যার জন্য চোখ লাল হয়ে যাবে। তখন কিন্তু আর কোনও মেকআপ দিয়েই সেই ইনিফেকশব ঢাকা সম্ভব হবে না।

৩. মাস্কারা
অনেকেই মনে করেন মাস্কারা তো চোখের পাতায় লাগানো হয়। তাই মাস্কারা নিয়ে ঘুমাতে গেলে চোখের কোনও ক্ষতি হবে না। কিন্তু অনেক সময় ঘুমের মধ্যেই ঘষে ফেললে চোখের মধ্যে এই মাস্কারা ঢুকে যেতে পারে। তার থেকেও চোখে ইনফেকশন হতে পারে।

৪. লিপস্টিক
গাঢ় রঙের লিপস্টিক পার্টিতে অথবা অনুষ্ঠান বাড়িতে যাওয়ার সময় লাগানোই সব থেকে ভালো। এছাড়া ঘুমাতে যাওয়ার আগে তা তুলে ফেলাই ভালো। না হলে আপনার ঠোঁটের চারধারে ব্ল্যাকহেডস জমে যেতে পারে। আপনার ত্বকের মতোই ঘুমানোর সময় আপনার ঠোঁটের কোষও নতুনভাবে গঠন হয়। কিন্তু যদি লিপস্টিপ লাগান থাকে তাহলে নতুন কোষ গঠন সম্ভব হয় না।

৫. প্রাইমার
মেকআপের ওপর লাগান হয় প্রাইমার। মেকআপে যদি কোনও খুঁত থাকে, তাহলে তা ঢাকার জন্য প্রাইমার লাগান হয়। কিন্তু প্রাইমার মুখে নিয়ে ঘুমাতে গেলে কিন্তু মুখে বলিরেখা পড়ে যাবে। তাই মাত্র ২০ বছর বয়সে কি দরকার ৩০ বছর বয়সী দেখানোর।

তাই ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে তবেই ঘুমান। এমনকি শুধুমাত্র জল দিয়ে মুখে ধুয়ে নিয়ে কাজ সারবেন না। ফেস ওয়াস অথবা মেকআপ রিমুভার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। কারণ রাতে ঘুমানোর সময় কিন্তু আপনার সঙ্গে আপনার ত্বকও নিঃশ্বাস নেয়। তাই সকালে ঘুম থেকে উঠে যদি সতেজ এবং উজ্জ্বল মুখের অধিকারী হতে চান তাহলে অবশ্যই মেকআপ তুলে ঘুমাতে যান।