logo

ছোট পোশাকের নারী ফুটবল লিগ 'লঁজারি'

ছোট পোশাকের নারী ফুটবল লিগ 'লঁজারি'

অভিনব এক ফুটবল লিগ হচ্ছে বিলেতে। প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে লঁজারি ফুটবল লিগ।

ফুটবলের সাধারণ সব নিয়মকানুনই থাকবে এখানে। তবে পার্থক্য কেবল একটাই। নারী ফুটবলারদের এক্ষেত্রে ছোটোখাটো পোশাক পরে মাঠে নামতে হবে।


২২ জন স্বল্পবসনা নারী ফুটবলার দাপিয়ে বেড়াবেন মাঠ। আমাদের দেশে এমন হলে নিন্দা-সমালোচনার ঝড় বয়ে যেত। কিন্তু পাশ্চাত্য বলে কথা। তাই এমন আয়োজনে বেগ পেতে হয়নি আয়োজকদের।


যদিও ফিফার প্রাক্তন প্রেসিডেন্ট সেপ ব্লাটার এর আগে মেয়েদের ফুটবলকে আকর্ষণীয় করে তোলার জন্য ফুটবলারদের আঁটোসাটো পোশাক এবং ছোটো প্যান্ট পরে মাঠে নামার আবেদন জানিয়ে বিপাকে পড়েছিলেন।


একজন বৃদ্ধ অসংলগ্ন কথা বলছেন বলে অনেকেই তাঁকে কটাক্ষ করেন। সমালোচনা উঠেছিল যে, নারীদের পণ্য হিসেবে তুলে ধরা হচ্ছে। তবে সমালোচনা বেশিদিন স্থায়ী হয়নি।

এবারে ব্লাটারের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেন জেমা হিউজ। নারী ফুটবলকে জনপ্রিয় করার জন্য এবং স্পনসর টানতে লঁজারি ফুটবল লিগের আয়োজন করেছেন তিনি। জেমা বলছেন, ''এটা বিতর্কিত আমি জানি। এতে মিডিয়ার নজর পড়বে। টিকিটও বিক্রি হবে প্রচুর।''


এখানেই থেমে থাকেননি জেমা হিউজ। তাঁর বক্তব্য, নারী ফুটবলারদের নারীদের মতো দেখানোই উদ্দেশ্য এই ফুটবল লিগের। তিনি লঁজারি ফুটবল লিগকে জনপ্রিয় করে ছাড়বেনই।


জেমার বক্তব্য- নারী ও পুরুষ ফুটবলারদের আয়ের পার্থক্য ঢের। সেটা কমাতেই নাকি এমন আয়োজন।