logo

সময় ও ব্যয় বাড়িয়ে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের সংশোধিত অনুমোদন

সময় ও ব্যয় বাড়িয়ে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের সংশোধিত অনুমোদন

ঢাকা, ১৯ জানুয়ারি- মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের ব্যয় ও সময়সীমা বৃদ্ধি করে সংশোধিত প্রকল্পটির অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এছাড়া প্রকল্পটির নকশা সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকে।

সংশোধিত অনুমোদন অনুযায়ী মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের ৪৪৬ কোটি ২০ লাখ টাকা ব্যয় বেড়েছে। ফলে ফ্লাইওভারটি নির্মাণে খরচ হবে ১ হাজার ২১৮ কোটি ৯০ লাখ টাকা। প্রথমে প্রকল্পের চূড়ান্ত ব্যয় নির্ধারণ করা হয়েছিল ৭৭২ কোটি ৭০ লাখ টাকা। একই সঙ্গে নির্মাণ কাজের সময়সীমাও বেড়ে গেছে দেড় বছর। ফলে ফ্লাইওভারটির সম্পূর্ণ নির্মাণ কাজ শেষ হবে ২০১৭ সালের জুনে।  

এ বিষয়ে বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মগবাজার-মৌচাক ফ্লাইওভারের আয়তন বেড়েছে। প্রকল্পটি সম্প্রসারিত হয়েছে, এর নতুন নতুন অঙ্গ সংযোজিত হয়েছে। এছাড়া ভূ-গর্ভস্ত বিভিন্ন ইউটিলিটি থাকার কারণে পিলার তৈরি করতে গিয়ে অনেক সমস্যা হয়েছে। যে কারণে এর ব্যয় ও সময় বেড়েছে। 

সভায় মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পের সংশোধনী প্রস্তাবসহ ১০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে চার হাজার ৮৩০ কোটি ৯২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে তিন হাজার ৬০৩ কোটি ৩১ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৪৫১ কোটি ৩৭ লাখ ও বৈদেশিক সহায়তা থেকে ৭৭৬ কোটি ১৭ লাখ টাকা ব্যয় করা হবে।

মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পটি ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর মেয়াদে বাস্তবায়ন করে জনসাধারণের জন্য উন্মুক্ত করার কথা ছিল। এখন সময় নির্ধারণ করা হয়েছে ২০১৭ সালের জুন নাগাদ।