logo

তিন বছর পর আবার ইউটিউব খুলল পাকিস্তানে

তিন বছর পর আবার ইউটিউব খুলল পাকিস্তানে

ইউটিউবের পাকিস্তান সংস্করণ

ইসলামাবাদ, ১৯ জানুয়ারি- তিন বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর পাকিস্তান সরকার সে দেশে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব-কে আবার উন্মুক্ত করে দিয়েছে। ইসলাম ধর্মের জন্য অবমাননাকর ভিডিও পোস্টিংয়ের অভিযোগে পাকিস্তান ইউটিউবকে নিষিদ্ধ করেছিল।

পাকিস্তানের টেলিকম খাতের নিয়ন্ত্রণকারী সংস্থা এখন বলছে যেহেতু ইউটিউব কর্তৃপক্ষ এখন পাকিস্তানের জন্য আলাদা করে একটি ভার্সন শুরু করেছে তাই এই নিষেধাজ্ঞা রাখার আর কোনও প্রয়োজন নেই। ধারণা করা হচ্ছে, পাকিস্তানের জন্য নির্দিষ্ট এই ইউটিউব ভার্সনে সরকার কনটেন্ট ফিল্টার করতে পারবে, অর্থাৎ তাতে কী দেখা যাবে না-যাবে সেটার ওপর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ থাকবে।

পাকিস্তানের তরুণ প্রজন্মের অনেকেই ইউটিউবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছেন। তবে অনেক অ্যাক্টিভিস্ট আবার দাবি তুলেছেন সরকারের সঙ্গে ইউটিউবের মালিক সংস্থা গুগল-এর কী শর্তে আপস রফা হয়েছে তা প্রকাশ করতে হবে।

তারা বলছেন সরকার ও গুগল-এর মধ্যে সমঝোতার শর্তগুলো প্রকাশ করা দরকার গোটা বিষয়টায় স্বচ্ছ্বতা নিশ্চিত করার জন্যই। ইতোমধ্যে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির একজন কর্মকর্তা বিবিসি'র কাছে এ কথা নিশ্চিত করেছেন যে দেশের সব ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে ইউটিউবে অ্যাক্সেস খুলে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১২ সালে আমেরিকায় নির্মিত বিতর্কিত চলচ্চিত্র ‘ইনোসেন্স অব মুসলিমস’ ইউটিউবে আপলোড হওয়ার পরেই পাকিস্তানের সুপ্রিম কোর্ট ওই সাইটটির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

সুত্র: বিবিসি বাংলা