logo

পাকিস্তানে ভেঙে ফেলা হচ্ছে রাজ কাপুরের বাড়ি

Shamima Seema


পাকিস্তানে ভেঙে ফেলা হচ্ছে রাজ কাপুরের বাড়ি

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি- বলিউডের অন্যতম পৃথিবী সেরা অভিনেতা রাজ কাপুরের জন্ম ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর। তাঁর জন্মের ৪ বছর আগে ১৯২০ সালে পাকিস্তানের পেশোয়ারে একটি বাড়ি বানিয়েছিলেন তাঁর বাবা পৃথ্বীরাজ কাপুর। রাজ কাপুরের জন্ম এই ‘কাপুর হাভেলি’তে। সম্প্রতি নিশ্চিহ্ন হয়ে গেল বাড়িটি। ৯৮ বছরের পুরনো চারতলা বাড়িটি ভেঙে ফেলেছে স্থানীয় মালিক।

দেশভাগের পর পুরো কাপুর পরিবার ভারতে চলে যান। কিন্তু পাকিস্তানে তাদের বাড়িটি রয়ে যায়। পাকিস্তান সরকার রাজ কাপুরের বাড়িটিকে ঐতিহাসিক খেতাব দিয়েছিল। কিন্তু বাড়িটির রক্ষণাবেক্ষণের কোনও ব্যবস্থা করা হয়নি বলে অভিযোগ কাপুর পরিবারের। শনিবার সেই দেশের আর্কাইভ ডিপার্টমেন্ট ঐতিহাসিক স্থাপনাটি ভেঙে না ফেলার জন্য স্থানীয় আদালতে আবেদন জানিয়েছিল। এর জন্য আর্কাইভ ডিপার্টমেন্ট পুলিশের সাহায্যও নেয়। আটক করা হয় কর্মরত শ্রমিকদের। পরে তাদের ছেড়ে দেয় পুলিশ। এরপরই ভেঙে ফেলা হল ‘কাপুর হাভেলি’।

বাড়ির একতলাটি ইতিমধ্যেই ভেঙে ফেলা হয়েছে। শোনা যাচ্ছে সেখানে নাকি কমার্শিয়াল বিল্ডিং বানানো হবে। দুই ও তিন তলার জানালা ও দরজাগুলিও সরিয়ে ফেলা হয়েছে। বাড়ি সংরক্ষণের আবেদন জানিয়েও শেষ পর্যন্ত তা কেন সম্ভব হল না,  এই নিয়ে প্রশ্নের শেষ না থাকলেও নিশ্চিহ্ন হয়ে গেল রাজ কাপুরের ছেলে বেলার স্মৃতির বাড়িটি।