logo

মুসলিম নারীদের প্রতি বৈষম্যের বিপক্ষে ক্যামেরন

মুসলিম নারীদের প্রতি বৈষম্যের বিপক্ষে ক্যামেরন

লন্ডন, ১৮ জানুয়ারী- যুক্তরাজ্যে বসবাসরত মুসলিম নারীদের প্রতি বৈষম্য প্রদর্শন না করতে এবং ব্রিটিশ সম্প্রদায় থেকে তাদের দূরে সরিয়ে না রাখতে আহবান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। যুক্তরাজ্যে মুসলিম নারীদের জন্য কয়েকটি প্রকল্প উদ্বোধনকালে তিনি এ আহবান জানান।

ক্যামেরন বলেন, মুসলিম নারীদের সাহায্যার্থে ২০ মিলিয়ন পাউন্ডের এই তহবিলটি তাদের ইংরেজি শিক্ষা প্রদান করতে ব্যয় করা হবে। এতে তারা চরমপন্থীদের প্রলোভন রুখে দিতে পারবে। উল্লেখ্য, ব্রিটিশ সরকারের জরিপ অনুসারে, যুক্তরাজ্যে বসবাসরত মুসলিম নারীদের মধ্যে ২২ শতাংশ নারীই ইংরেজি জানে না বললেই চলে।

যদিও আপাতদৃষ্টিতে ইংরেজি না জানা বা সামান্য জানার সাথে চরমপন্থার কোনো সম্পর্ক নেই। তবু ভালো ইংরেজি জানলে তারা ব্রিটিশ সম্প্রদায়ের সাথে ভালোভাবে খাপ খাইয়ে নিতে পারবে বলেও মন্তব্য করেন ক্যামেরন।

ইংরেজি শিক্ষার প্রতি গুরুত্ব দেয়ার পাশাপাশি যুক্তরাজ্যের ধর্মীয় কমিটিগুলোর কার্যক্রম পর্যালোচনা করা হবে বলে জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। বিশেষ করে ব্রিটেনের শরিয়া আদালতের কার্যক্রম, যাতে কোনো মুসলিম স্ত্রী, বোন বা কন্যা কোনো ধরনের ক্ষতির সম্মুখীন না হন।

যুক্তরাজ্যের মুসলিম নারীরা তাদের সমাজ থেকে বিচ্ছিন্ন থাকছে বলে তাদের মধ্যে নানা ধরনের আতঙ্ক কাজ করে। আর আইএস এই সুযোগটি নিয়েই তাদের বিভ্রান্ত করে বলে মন্তব্য করেন ক্যামেরন।