logo

যে ৭টি কাজ আপনাকে "খারাপ" বাবা মা করে তুলছে!

যে ৭টি কাজ আপনাকে "খারাপ" বাবা মা করে তুলছে!

একজন সন্তানের কাছে তার বাবা-মা আশীর্বাদ স্বরূপ। বাবা-মা ছাড়া সন্তানের কোন অস্তিত্ব থাকে না। আবার যে কোন বাবা-মায়ের কাছে সন্তানই তাদের জীবন।  আদরের সন্তানকে সঠিকভাব বড় করার জন্য অনেক সময় বাবা-মা নিজের অজান্তেই কিছু ভুল করে থাকেন। যার কারণে সন্তানের সাথে দূরত্ব সৃষ্টি হয়। সন্তানের সুরক্ষার কথা ভেবে আপনি এমন কোন কাজ করছেন না তো, যা আপনাকে খারাপ অভিভাবক করে তুলছে? মিলিয়ে দেখুন তো এই কাজগুলো আপনিও করেন কিনা আপনার সন্তানের সাথে!

১। অবহেলা করা
কোন বাবা-মাই তার সন্তানকে অবহেলা করেন না। কিন্তু অনেক সময় বাবা-মায়েরা তাদের সন্তানের কাজ বা চেষ্টাকে উপেক্ষা করে থাকেন। আবার ব্যস্ততার কারণে ছেলে মেয়েকে সময় দিতে পারেন না। আপনি কি জানেন, আপনার এই ব্যস্ততা তাদের মনে খারাপ প্রভাব ফেলছে? শত কাজের ভিড়েও সন্তানকে সময় দিন। সন্তানের ছোট ছোট কাজকে উৎসাহ দিন। কাজের ফলাফল যাই হোক না কেন প্রতিটি বাবা মার উচিত তার সন্তানকে ভাল কাজে উৎসাহ দেওয়া, সাহায্য করা।

২। অতিরিক্ত সুরক্ষা
অবহেলার বিপরীত দিকটিই হল অতিরিক্ত সুরক্ষা। অবহেলা যেমন আপনার সন্তানের জন্য খারাপ, ঠিক তেমনি অতিরিক্ত সুরক্ষা আপনার সাথে আপনার সন্তানের সম্পর্ক খারাপ করে দিতে পারে। বিশেষ করে আপনার সন্তান যদি টিনেজার হয়ে থাকে, তবে এর নেতিবাচক প্রভাব বেশি পড়ে থাকে। অতিরিক্ত সুরক্ষাকে তারা অবিশ্বাস করা মনে করে থাকে।

৩। বিধি নিষেধ আরোপ
সন্তানকে অব্যশই কিছু বিধি নিষেধের মধ্যে বড় করতে হয়। কিন্তু সেই বিধি নিষেধ যেন মাতারিক্ত না হয়ে যায়, সে দিকে লক্ষ্য রাখবেন। এমন কোন নিষেধাজ্ঞা আরোপ করবেন না, যা তার সৃজনশীলতা নষ্ট করে দেয়।  

৪। মতামত গ্রহণ না করা
কিছু কিছু বাবা মা মনে করেন সন্তানেরা সিদ্ধান্ত গ্রহণের জন্য অনেক ছোট। আর এতে তাঁরা ভুল করে থাকেন। কিন্তু প্রতিদিনের কিছু কিছু কাজে তাদের মতামত গ্রহণ করুন। এতে তারা নিজেদেরকে পরিবারে গুরুত্বপূর্ণ একজন সদস্য মনে করবে।

৫। সন্তানের বন্ধু না হওয়া
অনেক বাবা-মা মনে করেন সন্তানের সাথে কিছুটা গম্ভীরভাবে কথা বলা উচিত। এই একটি কাজ আপনার সাথে সন্তানের দূরত্ব সৃষ্টি করে দিয়ে থাকে। সন্তানের সাথে বন্ধুত্ব তৈরি করুন। তাদের সাথে সময় কাটান,খেলা করুন, ঘুরতে নিয়ে যান। এই ছোট ছোট বিষয়গুলো আপনার সাথে সন্তানের সম্পর্ক আরও সুন্দর এবং মজবুত করে তুলবে।

৬। সমালোচনা করা
অনেক বাবা-মা তার সন্তানের কাজের সমালোচনা করে থাকেন। তাদের কাজকে নিয়ে হাসি ঠাট্টা করেন। এই কাজগুলো সন্তানের মনে নেতিবাচক প্রভাব ফেলে। এতে তারা তাদের চিন্তা ভাবনাগুলো অন্যের সামনে প্রকাশ করতে ভয় পেয়ে থাকেন, যার কারণে হীনমন্যতা ভুগে থাকে। এই ভয় বড় হয়েও তাদের মধ্যে থেকে যায়।  

৭। সন্তানের সামনে ঝগড়া করা
আপনারা কি সন্তানের সামনেই ঝগড়া করে থাকেন? আপনি কি জানেন এই কাজটি আপনার সন্তানের উপর খুব খারাপ প্রভাব পড়ছে? হয়তো আপনারা অনেক সুখী দম্পতি কিন্তু ঝগড়া সন্তানের কাছে আপনাদের খারাপ ভাবমূর্তি তৈরি করবে। আপনার সন্তানটি বড় হবে এই খারাপ ভাবমূর্তি নিয়ে। তাই ঝগড়া করার আগে একবার চিন্তা করুন।

সন্তান লালন করা অনেক কঠিন একটি কাজ। আপনার ছোট একটি কাজ আপনার ভাবমূর্তি সন্তানের কাছে খারাপ করে দিতে পারে। একটু সচেতনতা, ভালোবাসা আর অনেকখানি বিশ্বাস আপনাকে আপনার সন্তানের কাছে পৃথিবীর সেরা বাবা-মা করে তুলবে।