logo

আজীবন নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার চান্ডিলা

আজীবন নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার চান্ডিলা

হিকেন শাহ ও অজিত চান্ডিলা

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে আজীবন নিষিদ্ধ হলেন ভারতীয় ক্রিকেটার অজিত চান্ডিলা। আরেক ভারতীয় ক্রিকেটার হিকেন শাহকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিসিসিআই। আইপিএলে অজিত খেলতেন রাজস্থান রয়্যালসের হয়ে। আর হিকেন খেলতেন ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে। 

বিসিসিআইয়ের সভাপতি শশাঙ্ক মনোহরকে প্রধান করে তিন সদস্যের একটি শৃঙ্খলারক্ষা কমিটি গঠন করা হয়। কমিটির অপর দুই সদস্য হলেন জ্যোতিরিদ্ধিয়া সিন্ধিয়া ও নিরঞ্জন সাহা। সোমবার অভিযোগ প্রমাণিত হলে অজিত চান্ডিলা ও হিকেন শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে এই কমিটি।

২০১৩ সালে আইপিএলে অজিতের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। এরপর দিল্লি পুলিশ তাকে গ্রেফতার করে। তার সঙ্গে গ্রেফতার হয়েছিলেন রাজস্থানের দুই ক্রিকেটার শ্রীশান্ত ও অঙ্কিত চাভানও। এই দুই ক্রিকেটারকে আগেই আজীবন নিষিদ্ধ করে বিসিসিআই।

রঞ্জি ট্রফিতে একসময় অজিতের সতীর্থ ছিলেন হিকেন শাহ। প্রথম শ্রেণির ক্রিকেটে সতীর্থদের সঙ্গে ফিক্সিংয়ের সঙ্গে জড়িত ছিলেন তিনি। এই অভিযোগ প্রমাণিত হওয়ায় পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন হিকেন।