logo

ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে কোহলির রেকর্ড

ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে কোহলির রেকর্ড

মেলবোর্ন, ১৭ জানুয়ারি- ওয়ানডেতে দ্রুততম ৭ হাজার রানের রেকর্ড গড়েছেন ভারতের বিরাট কোহলি। ছাড়িয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে। রোববার মেলবোর্ন ক্রিকেট মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মাঠে নামার সময় ৭ হাজার ছুঁতে কোহলির প্রয়োজন ছিল ১৮ রান। মাইলফলক ছুঁয়ে ফেলেন বেশ দ্রুতই। জেমস ফকনারকে গ্ল্যান্স করে বাউন্ডারি মেরে পৌঁছে যান মাইল ফলকে।

কোহলি ৭ হাজার ছুঁলেন ১৬১ ইনিংসে। ২০১৪ সালের নভেম্বরে ১৬৯ ইনিংসে ৭ হাজার স্পর্শ করে আগের রেকডটি গড়েছিলেন ডি ভিলিয়ার্সের। এর আগে ১৩ বছর রেকর্ডটি ছিল সৌরভ গাঙ্গুলির। সাবেক ভারকীয় ব্যাটসম্যানের ৭ হাজার করতে লেগেছিল ১৭৪ ইনিংস।

এর আগে দ্রুততম ৫ হাজার ও ৬ হাজার রানের রেকর্ডও গড়েছিলেন কোহলি। পরে দুটি রেকর্ডই ভেঙে দেন হাশিম আমলা। শুধু ৫ ও ৬ হাজারই নয়, ওয়ানডেতে ২ হাজার থেকে ৬ হাজারের সবগুলি মাইলফলকেই সবচেয়ে কম ইনিংসে পৌঁছানোর রেকর্ড আমলার।

২০০৮ সালের অগাস্টে ওয়ানডে অভিষেক হয়েছিল কোহলির। ৭ বছরের একটু বেশি সময়ে করে ফেললেন ৭ হাজার রান। ২০১১ থেকে ২০১৪, টানা চার বছর করেছিলেন হাজার রানের বেশি, ২০১০ সালে করেছিলেন ৯৯৫ রান। রোববারের ম্যাচের আগে ১৬০ ইনিংসেই করে ফেলেছেন ২৩টি শতক!