logo

চোখ দেখে মানুষ চিনুন

চোখ দেখে মানুষ চিনুন

চোখ মনের কথা বলে’ কথাটি বহুল প্রচলিত। আবার অনেকে চোখকে ‘মনের জানালা’ বলে থাকেন। কারণ, চোখের রঙ মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধরে। আমরা যখন রেগে যাই তখন চোখ হয় ‘লাল’। কষ্ট পেলে ‘ছলছল’ করে চোখ। আবার যখন কোনোকিছুতে আনন্দিত হই তখন চোখ ‘ঝলমল’ করে ওঠে। এভাবেই চোখে প্রতিফলিত হয় আমাদের আবেগ।

চোখের ভাষা সম্পর্কে এ রকম নানা তথ্য চলে আসছে দীর্ঘদিন ধরে। এবার চেক প্রজাতন্ত্রের চার্লস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা চোখের রঙ এবং আচরণের যোগসূত্র খোঁজে পেয়েছেন। তাদের মতে, চোখের রঙ প্রকাশ করে আচরণের মাত্রা।

যেমন- গবেষণায় উঠে এসেছে, বাদামি ও হালকা বাদামি রঙের চোখ শুধু বিশ্বস্ত নয়, আকর্ষণীয়ও বটে।

চলুন জেনে নেয়া যাক কোন রঙের চোখ কী বলে?   


ধূসর চোখ: ধূসর চোখের ব্যক্তিরা কম আক্রমণাত্মক, ভদ্র  এবং বুদ্ধিমান হয়। সংবেদনশীলতা তাদের ভিতরের শক্তি। তারা কথায় নয় কাজে বিশ্বাস করে। বিশ্লেষণধর্মী চিন্তা, যৌক্তিকতা এবং স্বচ্ছ মনমানসিকতা তাদের অন্যতম চারিত্রিক গুণ।   

হালকা বাদামি চোখ:  কমনীয়তা বা মার্জিত চরিত্র তাদের অন্যতম বৈশিষ্ট্য। তারা সাধারণত কৌতুকপ্রিয়, স্বাধীন, সাহসী, রোমান্টিক হয়। এই চোখের অধিকারীরা চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন। স্বতঃস্ফূর্ততা তাদের বিশেষ গুণ।

কালো বাদামি চোখ: বিশ্বস্ততা, আকর্ষণীয়, আত্মবিশ্বাসী, চমৎকার মনের মানুষ হয়। তাছাড়া, প্রকৃতি প্রেমিক, ধর্মপরায়ণ এবং সুদৃঢ় মস্তিষ্ক অন্যতম চারিত্রিক বৈশিষ্ট্য তাদের।

কালো চোখ: কালো চোখের ব্যক্তিরা দায়িত্বশীল এবং প্রগাঢ় স্বভাবের হয়। তাদের চরিত্রের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, এরা খুবই আশাবাদী। মানুষের উপকারে সবসময় নিজেদের উৎসর্গ করে। কিন্তু তারা অনেক কিছুই গোপন করে। নিজের সম্পর্কে তেমন কথা বলতে পছন্দ করে না।