logo

‘মেক ইন ইন্ডিয়ার’ লোগোর ডিজাইন বিদেশী!

‘মেক ইন ইন্ডিয়ার’ লোগোর ডিজাইন বিদেশী!

নয়া দিল্লী, ১৬ জানুয়ারী- ক্ষমতার আসনে বসেই প্রথম দিন থেকে দেশবাসীকে যে স্বপ্ন দেখিয়ে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতেই যাতে বিভিন্ন পণ্যের প্রধান উৎপাদন কেন্দ্র থাকে, সেই স্বপ্ন দেশবাসীকে দেখিয়ে আসছেন তিনি। যার স্লোগান ‘মেক ইন ইন্ডিয়া’। কিন্তু মোদির সেই দেশী স্বপ্নের লোগোর ডিজাইনই হয়েছে বিদেশী সংস্থার মাধ্যমে।

‘মেক ইন ইন্ডিয়া’র প্রচারের জন্যে ‘ওয়েডেন+কেনেডি’ ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে তিন বছরের চুক্তি সই করা হয়েছে। আর তার জন্যে এই সংস্থাকে দেওয়া হচ্ছে ১১ কোটি টাকা।

মধ্য প্রদেশের এক সমাজকর্মী চন্দ্র শেখর গৌর তথ্য জানার অধিকার আইনের ভিত্তিতে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে জানতে চেয়েছিলেন যে, এই লোগো কোন সংস্থা ডিজাইন করেছে।

উত্তরে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ‘মেক ইন ইন্ডিয়া’ লোগো বানানোর জন্যে কোনো টেন্ডার ডাকা হয়নি। ২০১৪-১৫ সালে মন্ত্রণালয়ের তরফে টেন্ডার ডাকা হয়েছিলো ‘ক্রিয়েটিভ এজেন্সি’ নিয়োগ করার জন্যে। সেই সময়ে টেন্ডার পায় ‘ওয়েডেন+কেনেডি ইন্ডিয়া’ লিমিটেড। এই সংস্থাই ‘মেক ইন ইন্ডিয়া’র লোগো ডিজাইন করেছে।

তবে সংস্থার নামের শেষে ইন্ডিয়া লিমিটেড থাকলেও এটি কোনো ভারতীয় সংস্থা নয়। ‘ওয়েডেন+কেনেডি ওরেগঁ’র পোর্টল্যান্ডের। পৃথিবীর অন্যতম বৃহৎ অ্যাড এজেন্সি। ভারত ছাড়াও অ্যামস্টারড্যাম, বেইজিং, লন্ডন, নিউইয়র্ক, পোর্টল্যান্ড, সাংহাই এবং টোকিওতে শাখা আছে।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাত্‍‌কারে গৌর জানান, 'মেক ইন ইন্ডিয়া ক্যাম্পেইনের কথা শুনতে ভালোই লাগে। এই ক্যাম্পেইনের বদৌলতে দেশের সম্পর্কেও নানা ভালো কথা শোনা যাচ্ছে। নিঃসন্দেহে এটা ভালো উদ্যোগ। তবে সেই ক্যাম্পেনের লোগো যদি কোনো ভারতীয় সংস্থা করতো, তাহলে বিশ্বের দরবারে আরও জোরালো বার্তা পৌঁছাত। ভারতে তো ক্রিয়েটিভ ট্যালেন্টের কোনো অভাব নেই।’