logo

ত্রিপুরার স্টেট পোল্ট্রি ফার্মে বার্ডফ্লু’র প্রাদুর্ভাব

ত্রিপুরার স্টেট পোল্ট্রি ফার্মে বার্ডফ্লু’র প্রাদুর্ভাব

ত্রিপুরা, ১৬ জানুয়ারী- ভারতের ত্রিপুরা রাজ্যে বার্ডফ্লু’র প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সম্প্রতি রাজ্যের পশ্চিম জেলার গান্ধীগ্রাম এলাকার স্টেট পোল্ট্রি ফার্মের মুরগীর ডিমের নমুনা মধ্যপ্রদেশ রাজ্যের ভোপালে টেস্টিং ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হয়।

শুক্রবার (১৫ জানুয়ারি) এই পরীক্ষার রিপোর্ট স্টেট পোল্ট্রি ফার্মের হাতে এসেছে। রিপোর্টে পোল্ট্রি ফার্মটির মুরগীর শরীরে বার্ডফ্লু’র জীবাণু পাওয়া গেছে।

এরপর মহকুমার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছে, ফার্মটির সব হাঁস-মুরগীর কালিং করা হবে। শনিবার (১৬ জানুয়ারি) স্টেট পোল্ট্রি ফার্মের মুরগীর কালিং করে ও ডিম নষ্ট করে আগুনে পুড়িয়ে মাটিতে পুঁতে ফেলা হবে। পাশাপাশি আশেপাশের ১ কিলোমিটার বৃত্তাকার এলাকার গৃহপালিত সব হাঁস-মুরগীর কালিং করা হবে।

এছাড়া ৩ কিলোমিটার এলাকার হাঁসমুরগীসহ গৃহপালিত পাখির নমুনা পরীক্ষা করা হবে। যদি এ নমুনায় কোনো গৃহপালিত পাখির শরীরে বার্ডফ্লু’র জীবাণু পাওয়া যায়, তবে এই সীমানার আওতাধীন হাঁস-মুরগীরও কালিং করা হবে।

এরই মধ্যে আশপাশের ১০ কিলোমিটার এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। বার্ডফ্লু’র খবরে রাজ্য জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর আগে ২০১১ ও ১২ সালে রাজ্যে বার্ডফ্লু’র প্রাদুর্ভাব দেখা দিয়েছিল।