logo

শর্ত পূরণ নিশ্চিতের পরই ইরানের নিষেধাজ্ঞা তুলবে যুক্তরাষ্ট্র

শর্ত পূরণ নিশ্চিতের পরই ইরানের নিষেধাজ্ঞা তুলবে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৬ জানুয়ারি- ইরানের পরমানু চুক্তির সব শর্ত পূরণের বিষয়ে নিশ্চিত না হয়ে দেশটির ওপর আরোপিত অর্থনৈতিক অবরোধ স্থগিত করছে না আমেরিকা। শুক্রবার (১৫ জানুয়ারি) হোয়াইট হাউজের মুখপাত্র জোস আর্নেস্ট এ কথা জানিয়েছেন। 

তিনি বলেন, হতে পারে ইরান পরমানু কর্মসূচি বন্ধে ইতিমধ্যে গুরুত্বপূর্ণ অগ্রগতি দেখিয়েছে। এটাও সম্ভব যে, তেহরান এরই মধ্যে পরমানু চুক্তির প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছে। কিন্তু আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) যতোদিন পর্যন্ত না স্বাধীনভাবে যাচাই করে সিদ্ধান্ত দেবে যে, ইরান পরমানু চুক্তির সব শর্ত পূরণ করেছে, ততোদিন পর্যন্ত দেশটির ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলছে না ওয়াশিংটন।

ইরান তার পরমানু কর্মসূচি বন্ধে কোনো পদক্ষেপ বাকি রাখেনি এটা নিশ্চিত হতে চায় ওয়াশিংটন, যোগ করেন তিনি। এদিকে মার্কিন একটি সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো গত সপ্তাহে জানিয়েছে, ইরানের সঙ্গে আইএইএ’র পরমানু চুক্তি ‘বাস্তবায়ন দিন’ শিগগিরই আসছে। 

ওয়াশিংটন সূত্র আরও জানায়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি শনিবার (১৬ জানুয়ারি) ভিয়েনায় ইরানের পররাষ্ট্র মন্ত্রী ও ইউরোপিয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধানের সঙ্গে এ পরমানু চুক্তি বিষয়ে আলোচনায় বসবেন।