logo

রুটের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালো ইংল্যান্ড

রুটের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালো ইংল্যান্ড

প্রিটোরিয়া, ১৬ জানুয়ারি- জো রুটের দুর্দান্ত সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ঘুরে দাঁড়ালো ইংল্যান্ড। জোহার্নেসবার্গে সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে পাঁচ উইকেট হারিয়ে ২৩৮ রান করেছে দলটি। ডানহাতি ব্যাটসম্যান রুট তুলে নেন ক্যারিয়ারের নবম সেঞ্চুরি।

ইংল্যান্ড নিজেদের শুরুটা অবশ্য ভালো করতে পারেনি। দ.আফ্রিকান বোলারদের তোপে দলীয় ২২ রানে দুই ওপেনারকে হারায় সফরকারীরা। তৃতীয় উইকেটে নামা নিক কম্পটন কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ২৬ রান করে কাগিয়াসো রাবাদার বলে আউট হন।

জেমস টেইলরও পিচে নিজেকে থিতু বানাতে পারেননি। তবে একের পর এক দুর্দন্ত শট খেলে ১২৬ বলেই সেঞ্চুরি তুলে নেন রুট। তার ইনিংসে রয়েছে ১৭টি চারের মার। তরুণ এ ব্যাটসম্যান ১০৬ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। রুটকে এদিন দারুণ সঙ্গ দেন অলরাউন্ডার বেন স্টোকস। তবে তিনি ব্যক্তিগত ৫৮ রান করে মরনে মরকেলের বলে আউট হন। অন্য ব্যাটসম্যান হিসেবে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন জনি বেয়ারস্টো।   

প্রোটিয়া বোলারদের মধ্যে দুটি করে উইকেট নিয়েছেন রাবাদা ও মরকেল। আর একটি উইকেট লাভ করেন হারদাস ভিলজোয়েন। এরআগে প্রথম দিনে ২৬৭ রানে সাত উইকেট হারানো দ.আফ্রিকা তৃতীয় দিন আরও ৪৬ রান যোগ করে। পরে ৩১৩ করে সবকটি উইকেট হারায় স্বাগতিকরা।