logo

ফেইসবুকের ‘ফ্রেন্ড ফাইন্ডার’ বেআইনি

ফেইসবুকের ‘ফ্রেন্ড ফাইন্ডার’ বেআইনি

বার্লিন, ১৬ জানুয়ারি- সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ‘ফ্রেন্ড ফাইন্ডার’ ফিচার বেআইনি ঘোষণা করেছে জার্মানির আদালত। ওই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের অজান্তেই তাদের সাইটটির বিপণন কৌশলের অংশ হিসেবে ব্যবহার করা হচ্ছিল বলে দেশটির দুই নিম্ন আদালতের রায় বহাল রাখল জার্মানির উচ্চ আদালত।

জার্মানির ফেডারেল কোর্ট অফ জাস্টিস-এর রায় অনুযায়ী, ফেইসবুকের ‘ফ্রেন্ড ফাইন্ডার’ ফিচারের মাধ্যমে প্রচারণার নামে হয়রানি করা হচ্ছিল ফেইসবুক অ্যাকাউন্ট নেই এমন ব্যবহারকারীদের। ২০১০ সালে ফেডারেশন অফ জার্মান কনজিউমার অর্গানাইজেশন (ভিজেডভিবি)--এর করা এক মামলার রায়ে ওই মন্তব্য করে আদালত।

ওই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীর অ্যাড্রেস বুকে থাকা বন্ধু বা চেনা মানুষদের মেইল আইডি সংগ্রহ করতো ফেইসবুক। পরবর্তীতে ফেইসবুক আইডি নেই এমন ব্যবহারকারীদের কাছে পাঠানো হত সাইটটিতে যোগ দেওয়ার আমন্ত্রণ।

ওই ব্যবস্থাকে প্রতিষ্ঠানটির একটি ‘প্রতারণামূলক বিপণন কৌশল’ হিসেবে উল্লেখ করা হয়েছে আদালতের রায়ে। ২০১২ আর ২০১৪ সালে নিম্ন আদালতের দুটি রায়ও ওই ফিচারের বিপক্ষে গিয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।  

ব্যবহারকারীদের কনট্যাক্ট লিস্টের ডেটা কীভাবে ব্যবহার করা হচ্ছে সেটাও সঠিকভাবে তাদের জানানো হত না বলে জানিয়েছে আদালত।

এ প্রসঙ্গে এক ফেইসবুক মুখপাত্র জানান, ফেইসবুক এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানার জন্য অপেক্ষা করছিল। এখন ওই রায় তাদের ব্যবসার উপর এখন কী ধরনের প্রভাব ফেলবে সেটি বিশ্লেষণ করে দেখবে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে ওই রায়কে স্বাগত জানিয়েছে ভিজেডবিভি। তবে বর্তমানের ‘ফ্রেন্ড ফাইন্ডার’ ফিচারের উপর আদালতের রায়ের কী ধরনের প্রভাব পরবে সেটাই লক্ষ্যণীয় বিষয় বলে মন্তব্য করেছেন ভিজেডবিভি প্রধান ক্লজ মুলার।