logo

সচেতনতা বাড়াতে মনীষার ক্যান্সার মোবাইল অ্যাপ

সচেতনতা বাড়াতে মনীষার ক্যান্সার মোবাইল অ্যাপ

নেপালি কন্যা এবং বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা চার বছর আগে ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। দূরারোগ্য ডিম্বাশয়ের ক্যানসারের কাছে হার মানেন নি তিনি। বিদেশে গিয়ে যথাযথ চিকিৎসা ও নিজের দৃঢ় মনোবলের কারণে এখন সুস্থ মনীষা। ক্যান্সারের চিকিৎসা চলাকালীন অবসাদের সঙ্গে নিজের যুদ্ধের গল্প এবং কেমোথেরাপিতে চুল উঠে ন্যাড়া মাথার ছবি সবকিছুই ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এবার মরণব্যধি সম্পর্কে সচেতনতা প্রচারনার জন্য ক্যান্সার অ্যাপ চালু করলেন এই তারকা।

গতকাল বৃহস্পতিবার জার্মান স্নেহ ফাউন্ডেশনের হেলথ অ্যান্ড ওয়েলনেস উৎসবে মনীষা বলেন, ‘ক্যানসার সম্পর্কে সচেতনতা বাড়াতে ও যারা ক্যানসারের সঙ্গে যুদ্ধ করেছেন, তাঁদের জন্য আমি এই অ্যাপের প্রচার করছি। ক্যানসার সম্পর্কে মানুষের ভয় ও ভুল তথ্যের কারণে আরোগ্য কঠিন মনে হয়। অথচ প্রথম পর্যায়ে ধরা পড়লে ৯৯ শতাংশ ক্ষেত্রে ক্যানসার সারানো সম্ভব। ক্যানসার নিয়ে সঠিক তথ্য দিয়ে সাহায্য করবে এই অ্যাপ।'

নিজে ক্যান্সার থেকে নিরাময় পাবার পর থেকে এই মরণব্যধি সম্পর্কে সচেতনতা বাড়ানোর কাজে যোগ দেন মনীষা। আজ থেকে মোবাইল অ্যাপটি চালু হতে যাচ্ছে।