logo

নির্বাচনী বিতর্কে ট্রাম্প-টেড ক্রুজ তুমুল বাগযুদ্ধ

নির্বাচনী বিতর্কে ট্রাম্প-টেড ক্রুজ তুমুল বাগযুদ্ধ

ডোনালন্ড ট্রাম্প (বাঁয়ে) এবং সিনেটর টেড ক্রুজ (ডানে)

নিউ ইয়র্ক, ১৫ জানুয়ারী- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী দুই রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও সিনেটর টেড ক্রুজের মধ্যে বৃহস্পতিবারের বিতর্কে তুমুল বাগযুদ্ধ চলেছে ।

‘ক্রুজের জন্ম কানাডায়’ উল্লেখ করে প্রেসিডেন্ট হিসেবে তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন ট্রাম্প। ওদিকে ক্রুজও আত্মপক্ষ সমর্থনের পাশাপাশি ট্রাম্পের মায়ের জন্ম স্কটল্যান্ডে উল্লেখ করে উল্টো তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

আইওয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রথম প্রাক-নির্বাচনের দু’সপ্তাহ আগে সাউথ ক্যারোলাইনার নর্থ চার্লসটনে সম্ভাব্য ৭ রিপাবলিকান প্রার্থীর মধ্যে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

জনমত জরিপে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও আইওয়ায় এগিয়ে আছেন টেক্সাস থেকে নির্বাচিত সিনেটর টেড ক্রুজ। ফলে বিতর্কে ক্রুজকে সাঁড়াশি আক্রমণ করতে ছাড়ছেন না ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কেবল জন্মগতভাবে আমেরিকান নাগরিকই প্রেসিডেন্ট হতে পারবেন। ক্রুজের জন্ম কানাডায়। তাঁর বাবা কিউবান আর মা আমেরিকান। ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্রে জন্ম না হওয়ায় প্রেসিডেন্ট হওয়ার ব্যাপারে ক্রুজের আইনগত যোগ্যতা নিয়ে প্রশ্ন আছে।

ক্রুজ এ ব্যাপারে আত্মপক্ষ সমর্থন করে বলেন, তার মা একজন আমেরিকান। ফলে প্রেসিডেন্ট হওয়ায় তার কোনও সাংবিধানিক বাধা নেই। পাল্টা আক্রমণে তিনি বলেন, ট্রাম্পের নিজের মাও স্কটল্যান্ডের। কাজেই তার প্রেসিডেন্ট হওয়া নিয়েও প্রশ্ন উঠতে পারে।

কিন্তু ক্রুজের একথা  উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেন, তিনি অন্য কোনো দেশে না বরং যুক্তরাষ্ট্রেরই নিউ ইয়র্কে জন্মেছেন।