logo

ওজন কমাবে ছয় পানীয়

ওজন কমাবে ছয় পানীয়

বর্তমানে স্থুলতা বিশ্বব্যাপী একটি সমস্যা। স্থূলতার জন্য চারপাশের দূষিত পরিবেশ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শৃঙ্খলাবিহীন জীবনযাপন দায়ী।

পুষ্টিবিদদের মতে, ওজন কমানোর জন্য যদি নির্দিষ্ট ডায়েট মেনে চলতে না পারেন, তাহলে কিছু পানীয় পান করে দেখতে পারেন। যা আপনার ওজন কমাতে সহায়তা করবে।

পানি: ওজন কমানোর জন্য পানি সবচেয়ে উৎকৃষ্ট। যত বেশি পরিমাণে পানি পান করবেন, ততই আপনার ওজন কমবে। সাধারণ পানীয়কে স্বাস্থ্যকর করতে লেবুর রস মিশিয়ে নিতে করতে পারেন। ব্যায়াম শুরুর আগে লেবুর শরবত পান করতে পারেন।এটি আপনার চর্বি ঝরাতে সাহায্য করবে।

শাকসবজির স্যুপ: প্রচুর পুষ্টিগুণ সম্পন্ন তরল খাবার। আপনার বিপাক প্রক্রিয়া বৃদ্ধি করবে। রাতের খাবারের আগে স্যুপ খেলে শরীরে কম পরিমাণে ক্যালোরি গ্রহণে সহায়তা করে। সবুজ চা:  সবুজ চা ওজন কমাতে সহায়তা করে এবং শরীরে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ভালো ফলাফলের জন্য প্রতিদিন দুই কাপ সবুজ চা খান। তাছাড়া, সবুজ চা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শাকসবজির জুস:  স্যুপের মতো শাকসবজির জুসও উপকারী। গ্রীষ্মকালে শাকসবজির জুস এবং শীতকালে স্যুপ খেতে পারেন।

কালো কফি: আপনার বিপাক প্রক্রিয়া বৃদ্ধি করবে কালো কফি। এটি আপনার দ্রুত ওজন কমাবে এবং শারীরিক শক্তি বৃদ্ধি করবে। কালো কফির ক্যাফেইন আপনি বিশ্রামে থাকলেও ক্যালোরি কমাবে। খালি পেটে কফি পান করলে আপনার বিপাক প্রক্রিয়ার ক্ষতি সাধন করতে পারে।    

পাস্তুরিত দুধ: চর্বিহীন প্রোটিন, ভিটামিন-ডি এবং ক্যালসিয়াম রয়েছে পাস্তুরিত দুধে। ক্যালোরিবিহীন ভিটামিন এবং হাড় শক্ত করতে এই দুধ পান করতে পারেন।