logo

মোবাইল ফোনে চলবে জুতা

আরেফিন তানজীব


মোবাইল ফোনে চলবে জুতা

প্যারিস, ১৫ জানুয়ারি- এবার বাজারে আসছে স্মার্ট জুতা। বিশেষ এই জুতা একবার কিনলে আর অন্য কোনো জুতো কেনার প্রয়োজন হবে না বলে দাবি করছেন গবেষকরা। এর কারণ যে কোনো পায়েই ফিট হয়ে যাবে এই স্মার্ট জুতা। এটি তৈরি করেছে ফ্রান্সের একদল বিজ্ঞানী।

তারা জানিয়েছেন, ‘এই জুতা ছোট বড় হওয়ার কোনো ঝামেলা নেই। জুতাটা যে ব্যক্তিই পড়ুক না কেনো; তার পায়ের সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে লেগে যাবে।’ শুধু তাই নয়, কেউ যদি তার পোষাকের রঙের সঙ্গেও ম্যাচ করে নিতে পারবেন। অর্থাৎ চাইলে যে কোনো রঙ ধারণ করবে এ জুতা। 


এই স্মার্ট জুতায় কোনো ফিতা নেই। এর পরিবর্তে এতে রয়েছে একটি লম্বা জিভ। ‘অটোমেটিক টাইটেনিং সিস্টেমে’ এ জিভটি স্বয়ংক্রিয়ভাবে পায়ের সঙ্গে আঁটসাঁট হতে পারে। আবার খোলার দরকার হলে জিভটিকে মুঠোফোনের মাধ্যমে একটি কমান্ড দিয়ে খুব সহজেই পা থেকে খুলে ফেলা যায়।

আরও মজার ব্যাপার হলো, এ ইনটেলিজেন্ট জুতাকে ব্লু টুথের মাধ্যমেও স্মার্ট ফোনের সঙ্গে সংযুক্ত করে নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়াও ভয়েস কমান্ড ব্যবহারেও একে নিজের দখলে রাখা সম্ভব হবে।


বিশেষ একটি অ্যাপের মাধ্যমে জুতাটিকে নিয়ন্ত্রণ করতে হবে। এই বছরের অক্টোবর মাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে লাসভেগাসে এই জুতোটি পাওয়া যাবে। এর দাম ধরা হয়েছে ৪৫০ মার্কিন ডলার।