logo

আবারও আয়লানকে নিয়ে শার্লি এবদোর ব্যঙ্গাত্মক কার্টুন

আবারও আয়লানকে নিয়ে শার্লি এবদোর ব্যঙ্গাত্মক কার্টুন

প্যারিস, ১৫ জানুয়ারি- তুরস্কের সমুদ্র সৈকতে পড়ে থাকা মৃত সিরীয় শিশু আয়লান কুর্দিকে নিয়ে আবারও ‘বিতর্কিত’ কার্টুন এঁকে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফ্রান্সের ব্যাঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি এবদো। ওই কার্টুনে বলা হয়েছে, শিশু আয়লান বেঁচে থাকলে বড় হয়ে ইউরোপে নারীদের ওপর যৌন নির্যাতন চালাতো। এই কার্টুন প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যম এবং গণমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।   

জার্মানির কোলন শহরে নববর্ষের অনুষ্ঠানে নারীদের ওপর যৌন নির্যাতনে শরণার্থীদের জড়িত থাকার বিষয়টিকে ইঙ্গিত করে চলতি মাসের সংখ্যায় কার্টুনটি ছাঁপা হয়েছে । অনেকেই অভিযোগ করেছেন যে, জাতিগত বিদ্বেষ ছড়াতেই ওই কার্টুন প্রকাশ করা হয়েছে। 

এর আগেও শিশু আয়লানকে নিয়ে দুটি ব্যঙ্গাত্মক কার্টুন ছেপেছিল এই ম্যাগাজিন। বিশ্বজুড়ে সাড়াজাগানো সৈকতে পড়ে থাকা আয়লানের ছবির অনুকরণে ওই কার্টুন আঁকা হয়। কার্টুনের ডানে ফরাসিতে লেখা হয়েছে ‘সি পাই দ বাত’ যার অর্থ ‘লক্ষ্যের খুব কাছে’। 

তবে শার্লি এবদো সবচেয়ে বেশি সমালোচিত হয়েছিল হযরত মোহাম্মদ (সা:) এর কার্টুন এঁকে। এতে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল তারা। পরে পত্রিকাটির অফিসে হামলার ঘটনাও ঘটে। ওই হামলায় ১৭ জনের প্রাণহানি ঘটে। এত কিছুর পরেও তাদের টনক নড়েনি। ক্রমাগত বিভিন্ন বিতর্কিত কার্টুন এঁকে একের পর এক সমালোচনার জন্ম দিচ্ছে তারা।