logo

সেই আমির ফিরলেন আন্তর্জাতিক ক্রিকেটে

সেই আমির ফিরলেন আন্তর্জাতিক ক্রিকেটে

মাঝে চলে গেছে প্রায় ছয় বছর। তবুও দমে যাননি। ইংল্যান্ড সফরে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের অভিযোগে ২০১০ সালে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আমির। গত বছর সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পর এবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন তিনি। আবারো মাঠে ফিরেছেন পাকিস্তানের মোহাম্মদ আমির। শুক্রবার অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি২০ ম্যাচে পাকিস্তানের একাদশে রয়েছেন বাঁহাতি এই পেসার।

টস জিতে নিউজিল্যান্ড শুরুতে ফিল্ডিয়ের সিদ্ধান্ত নেয়। তাই আমির বোলিংয়ের সুযোগ পাবেন খেলার পরবর্তী ইনিংসে। আমির শুধু আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধই হননি ইংল্যান্ডে কারাভোগও করেছেন। সেসব দুঃসহ স্মৃতির মধ্যেও জীবনে হাল ছেড়ে দেননি। মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর এক বছরে নিয়েছিলেন ৯৯ উইকেট। অনেকে তাকে পাক কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের সঙ্গেও তুলনা শুরু করেছিলেন।

কিন্তু দুই সিনিয়র সতীর্থ সালমান বাট ও মোহাম্মদ আসিফের সঙ্গে ফিক্সিংয়ে জড়িয়ে পড়েন এই তরুণ পেসার। যার মাশুল হিসেবে জীবন থেকে ঝড়ে গেছে ছয়টি বছর। নিষেধাজ্ঞার মেয়াদ শেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রথম খেলেন নভেম্বর-ডিসেম্বরে। যেখানে চিটাগাং ভাইকিংসের হয়ে নয় ম্যাচে ১৪ উইকেট নিয়ে দুর্দান্ত সাফল্য দেখান। এতে করেই পিসিবির দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন আমির।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রাক্কালে স্বদেশী অনেক সীতর্থও আমিরের বিরোধিতা করেছেন। মোহাম্মদ হাফিজ ও আজহার আলী তো ক্যাম্প ছেড়ে দিয়ে চলেই গিয়েছিলেন। তবে পিসিবির হস্তক্ষেপে সেসব বাধা পেরিয়ে আমির আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে সক্ষম হয়েছেন। এখন দেখা যাক কতটা সাফল্য তিনি আদায় করে নিতে পারেন এই প্রত্যাবর্তনের পর।