logo

জাকার্তা হামলায় চার সন্দেহভাজন গ্রেপ্তার

জাকার্তা হামলায় চার সন্দেহভাজন গ্রেপ্তার

জাকার্তা, ১৫ জানুয়ারি- ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বড় ধরনের সন্ত্রাসী হামলার ঘটনায় সন্দেহভাজন চার হামলাকারী জঙ্গিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার বোমা ও গুলিবর্ষণের মাধ্যমে চালানো এ হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ছয়জন নিহত হয়েছেন।

হামলার শুরুতে রাজধানীর থামরিন স্ট্রিটকে কেন্দ্র করে চারদিকে ধারাবাহিক বোমা বিস্ফোরণ ঘটানো হয়, এর পরপরই হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর বন্দুক লড়াই শুরু হয়।

থামরিন স্ট্রিট জাকার্তার প্রধান বিপণীবিতান ও বাণিজ্যিক এলাকা। এর কাছাকাছি বেশ কয়েকটি দেশের দূতাবাস ও জাতিসংঘের স্থানীয় দপ্তরগুলোর অবস্থান। নিহত ছয়জনের মধ্যে পাঁচ সন্দেহভাজন হামলাকারী রয়েছেন বলে জানিয়েছে পুলিশ। কারা এ হামলা চালিয়েছে তা জানা যায়নি। কোনো গোষ্ঠী হামলার দায়িত্ব স্বীকার করেনি।হামলায় নিহত অপরজন বিদেশি নাগরিক বলে জানিয়েছে পুলিশ।

সম্প্রতি দেশটিতে হামলা চালানোর হুমিক দিয়েছিল ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গি হামলার হুমকির মুখে দেশটির উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছিল। কিন্তু নিরাপত্তা সতর্কতার মধ্যেই বড় ধরনের এ হামলাটি চালানো হল।

হুমকি দেওয়া সত্বেও এ হামলার পেছনে শেষ খবর পাওয়া পর্যন্ত আইএসের জড়িত থাকার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান সুতিয়োসো।

রাজধানীতে সন্ত্রাসী হামলা খবর পেয়ে জাভা সফর সংক্ষিপ্ত করে রাজধানীতে ফিরে এসেছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উয়িদোদো।

রাজধানীতে ফিরে এক বিবৃতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে ‘সন্ত্রাসী’ হামলার নিন্দা জানিয়েছেন তিনি।