logo

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ফের ক্রোনিয়ে-ছায়া

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ফের ক্রোনিয়ে-ছায়া

কেপ টাউন, ১৫ জানুয়ারি- ক্রিকেট কি আবার এক গড়াপেটা কেলেঙ্কারির মুখে পড়তে চলেছে? তার চেয়েও বড় কথা হল, দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে আবার সেই হ্যান্সি ক্রোনিয়ে ছায়া।

ক্রোনিয়ের পর দক্ষিণ আফ্রিকার আর এক টেস্ট ক্রিকেটারের নাম নাকি উঠতে চলেছে কাঠগড়ায়! ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার প্রমাণ নাকি পাওয়া গিয়েছে তাঁর বিরুদ্ধে। কয়েক দিনের মধ্যেই এই নামটা প্রকাশ্যে আসতে পারে বলে খবর।

ষোলো বছর আগে হ্যানসি ক্রোনিয়ের ম্যাচ গড়াপেটায় জড়িত থাকার স্বীকারোক্তি যে ভাবে ক্রিকেট দুনিয়ায় ঝড় তুলেছিল, তেমনই ঝড় তুলতে পারে এই খবরও। নাম না জানালেও আইসিসি-র দূর্নীতিদমন শাখা এই বিষয়টি নিশ্চিত করেছে যে, ইনিও দক্ষিণ আফ্রিকার এক প্রাক্তন টেস্ট ক্রিকেটার। স্থানীয় র‌্যামস্লাম টি-টোয়েন্টি লিগে নাকি তিনি হয়ে উঠেছিলেন গড়াপেটা চক্রের পাণ্ডা। বেশ কয়েকজন ক্রিকেটারকে নিয়ে এই চক্র তৈরি করেছিলেন বলে সন্দেহ করছে দুর্নীতিদমন বিভাগ। এবং এই রহস্যের উন্মোচন চলতি ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজের পরই হতে পারে। সে দেশের টি-টোয়েন্টি লিগের একটি ফ্র্যাঞ্চাইজিও তদন্তকারীদের নজরে রয়েছে বলে শোনা যাচ্ছে।

সত্যিই যদি দক্ষিণ আফ্রিকার কোনও প্রাক্তন টেস্ট ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়, তা হলে সে দেশের আইন অনুযায়ী তাঁকে হাজতবাস করতে হবে। দুর্নীতিদমন শাখার এই তদন্তে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার পুলিশ তাদের সাহায্য করেছে।