logo

তারেকের শাশুড়িকে আসামি করে চার্জশিট দেবে দুদক

তারেকের শাশুড়িকে আসামি করে চার্জশিট দেবে দুদক

ঢাকা, ১৪ জানুয়ারি- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুকে আসামি করে চার্জশিট (অভিযোগপত্র) দাখিলের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের দেয়া নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করার অভিযোগে করা মামলায় এ চার্জশিট দাখিল করা হবে।
 
বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে চার্জশিট দাখিলের অনুমোদন দেয় কমিশন। শিগগিরই দুদকের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা আবদুস ছাত্তার সরকার বিচারিক আদালতে চার্জশিটটি দাখিল করবেন। দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
 
সূত্র জানায়, মরহুম রিয়াল এডমিরাল মাহবুব আলী খানের স্ত্রী সৈয়দা ইকবাল মান্দ বানু স্বনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদ অর্জন করেছেন বলে দুদকে অভিযোগে আসলে তা আমলে নিয়ে অনুসন্ধানে নামে দুদক। অনুসন্ধান পর্যায়ে ২০১১ সালের ২০ অক্টোবর তার ও তার ওপর নির্ভশীলদের সম্পদ বিবরণী চেয়ে নোটিস দেন অনুসন্ধানী কর্মকর্তা। চিঠি প্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করতে বলা হয়েছিল।

২০১২ সালের ২৫ জানুয়ারি সৈয়দা ইকবাল মান্দ বানুর পক্ষে মো. জাকির হোসেন নোটিসটি গ্রহণ করলেও তা প্রাপ্তির পর ৭ কার্যদিবসের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করতে পারেননি। নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী দাখিল না করায় দুদক আইন-২০০৪ এর ২৬ (২) ধারায় ২০১৪ সালের ৩০ জানুয়ারি রাজধানীর রমনা মডেল থানায় ‘নন-সাবমিশন’ মামলা করেন দুদকের তৎকালীন উপ-পরিচালক ও অনুসন্ধানী কর্মকর্তা আর. কে. মজুমদার। পরে এ মামলা তদন্ত করেন দুদকের আরেক উপ-পরিচালক আব্দুস ছাত্তার সরকার। ওই তদন্তেও বিষয়টি প্রমাণিত হওয়ায় এ মামলায় সৈয়দা ইকবাল মান্দ বানুকে চূড়ান্তভাবে আসামি করে চার্জশিট দাখিলের অনুমোদন দিল কমিশন।