logo

সাবধান; ফেসবুকে ভুয়া নাম চিহ্নিত হচ্ছে !

সাবধান; ফেসবুকে ভুয়া নাম চিহ্নিত হচ্ছে !

গোপনীয় অনেক বিষয় আছে যেগুলো প্রকৃত নাম প্রকাশ না করে ব্যক্তিদের কাছে শেয়ার করতে চান ফেসবুক ব্যবহারকারীরা। কিন্তু এতদিন ফেসবুক নীতিতে আসল নাম ছাড়ায় ওই সমস্যার কথা শেয়ার করা যেত না।

এ ব্যাপারে বিভিন্ন পক্ষ থেকে ওঠা প্রতিবাদের কারণে তাদের ‘রিয়েল নেম পলিসি’ সংশোধনের ঘোষণা দিয়েছে ফেসবুক। পাশাপাশি ভুয়া নামে ফেসবুক ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কাজে দেবে এ নীতি।

মঙ্গলবার ফেসবুকের নিজস্ব সাইটে বলা হয়েছে, আমরা একটি নতুন টুল ব্যবহার করতে যাচ্ছি- যেখানে একজন ব্যক্তি নিজেদের আসল নাম গোপন রেখে ‘বিশেষ অবস্থা’ শেয়ার করতে পারবেন।

যারা গৃহস্থালীতে নির্যাতনের শিকার হয়েছেন কিংবা যৌন হয়রানির মুখে রয়েছেন এমন ব্যক্তিদের সাহায্য করার উদ্দেশ্যে নিয়ে এ টুল যুক্ত করা হচ্ছে। বিবিসির খবরে বলা হয়েছে, যদিও আসল নাম ব্যবহার করে বিভিন্ন সমস্যার কথা জানালেও তাদের পাশে দাঁড়িয়েছে ফেসবুক।

কোম্পানিটি জানিয়েছে, আসলের পরিবর্তে বন্ধু ও পরিবারের চেনে এমন নাম ব্যবহার আবশ্যক করেছি আমরা। লোকজন এমন নাম ব্যবহার করবেন যেটা তারা চেনেন। নামটি অবশ্যই বেশি শব্দের হতে হবে। কারণ ফেসবুক বিষয়টি বেশ জবাবদিহিতার বিষয় হিসেবে নিয়েছে। আমরা এ নীতির প্রতি বেশ দৃঢ়। এটা পরিবর্তন হবে না।
ফেসবুক জানিয়েছে, বিষয়টি নিয়ে শুনানির পর আমরা অনুমতি দিয়েছি যে নীতিটি সবার জন্য বিশেষত যারা নিপীড়ন ও বৈষম্যের শিকার এমন সম্প্রদায়ের লোকদের উপকারে আসবে।

কোম্পানি আরো জানিয়েছে, নতুন এ টুলটি ভুয়া নামে ফেসবুক ব্যবহারকারীকে রিপোর্ট করবে এবং কোনো নামের বিরুদ্ধে অভিযোগ জানালে তাদেরকে তথ্য সরবরাহ করবে।

ফেসবুক জানিয়েছে, প্রতি সপ্তাহে হাজার হাজার ভুয়া নামের রিপোর্ট আসে।কোম্পানিটি বলছে, আগে ভুয়া নামের বিষয়ে রিপোর্ট করা বেশ সহজ ছিল। কিন্তু এখন এ জন্য তাদের কয়েকটি ধাপের মধ্যে দিয়ে যেতে হবে। রিপোর্টে অভিযোগের বিষয়ে বিশেষ তথ্য সরবরাহ করতে হবে।