logo

চলবে না ইন্টারনেট এক্সপ্লোরারের ৮, ৯, ১০ ভার্সন

চলবে না ইন্টারনেট এক্সপ্লোরারের ৮, ৯, ১০ ভার্সন

ওয়াশিংটন, ১৪ জানুয়ারি- ইন্টারনেট ব্রাউজ করতে ক্রোম, ফায়ারফক্স, ওপেরাসহ নানারকম নানা মানের উন্নত সব ব্রাউজার থাকলেও অনেকেই এখনো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে থাকেন। এদের কেউ কেউ আবার এই ব্রাউজারটির পুরোনো ভার্সন নিয়েই আছেন এখনো।

আপনিও যদি এই ‘কেউ কেউ’-এর একজন হন তবে জলদি আপনার ইন্টারনেট এক্সপ্লোরারটি আপগ্রেড করুন, অথবা অন্য ব্রাউজার ব্যবহার শুরু করুন। কেননা আজ মঙ্গলবার থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার ৮, ৯ এবং ১০-এর জন্য সব ধরণের সেবা বন্ধ করে দিচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট।

অর্থাৎ সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ১১ ছাড়া আগের কোনোটির জন্যই ব্যবহারকারীরা কোনোরকম সিকিউরিটি আপডেট বা কারিগরি সহায়তা পাবেন না। এতে বিপদে পড়বেন তারা।

পুরোনো ভার্সনগুলোর সমস্যা যেহেতু আর ঠিক করা হবে না এবং নতুন নতুন ভাইরাস ও সাইবার হামলা থেকেও সুরক্ষার ব্যবস্থা করা হবে না, সেহেতু সেসব ভার্সনের ব্যবহারকারীরা থাকবেন সাইবার হামলার চরম ঝুঁকিতে।

‘নিয়মিত সিকিউরিটি আপডেট হামলা থেকে কম্পিউটারকে রক্ষা করে, সুতরাং নিয়মিত আপগ্রেড করে নতুন ভার্সন ব্যবহার করা জরুরি।’ প্রকাশিত আনুষ্ঠানিক ঘোষণায় জানায় মাইক্রোসফট।

ওই ঘোষণায় বলা হয়, ইন্টারনেট এক্সপ্লোরার ১১ আগের চেয়ে অনেক ভালো নিরাপত্তা, উন্নত পারফর্ম্যান্স, পুরোনো ভার্সনের তথ্য ব্যবহারের ক্ষেত্রে আরো বেশি উপযোগিতা এবং আধুনিক ওয়েব স্ট্যান্ডার্ডের সঙ্গে সামঞ্জস্য অনেক ভালো। তাই আগের ভার্সন বাদ দিয়ে এক্সপ্লোরার ১১ ব্যবহারের আহ্বান জানানো হয় সেখানে।

তবে শুধু উইন্ডোজ ভিসতাতে এক্সপ্লোরার ৯ ব্যবহারকারীদের আজকের পরও সবরকম সেবা দিয়ে যাবে মাইক্রোসফট।