logo

তুরস্কে পুলিশের সদরদপ্তরে হামলা: হতাহত ২৩

তুরস্কে পুলিশের সদরদপ্তরে হামলা: হতাহত ২৩

আঙ্কারা, ১৪ জানুয়ারি- তুরস্কের দক্ষিণ পূর্বাঞ্চলের গোলযোগপূর্ণ দিয়ারবাকির প্রদেশে বুধবার পুলিশের সদর দপ্তরে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। ওই হামলায় এক নারী ও শিশু নিহত এবং আরো ৩৯ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এ ঘটনার মাত্র একদিন আগেই তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের একটি পর্যটন কেন্দ্রে চালান হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছিলেন যাদের বেশিরভাগই ছিল বিদেশি। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে তুরস্ক সরকার বুধবারের ওই হামলার জন্য কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) জঙ্গিদের দায়ী করেছে। ওই গোষ্ঠীটি দেশের আধা স্বায়ত্তশাসিত কুর্দি প্রদেশে তৎপর রয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, পুলিশ সদরদপ্তরের প্রবেশপথে বিস্ফোরিত হয়েছিল গাড়িবোমাটি। ওই বিস্ফোরণে আশপাশের আরো কিছু আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে দিয়ারবাহির প্রদেশের বিভিন্ন এলাকায় পিকেকে কর্মীদের সঙ্গে তুর্কি সেনাদের একাধিক রক্তক্ষয়ী সংঘাত হয়েছে। যার প্রেক্ষিতে গত ডিসেম্বরে এ অঞ্চলে কারফিউ বলবৎ করা হয়েছিল। গত জুলাই মাসে সেনাবাহিনী ও পিকেকে সমর্থকদের সংঘর্ষে বেশ কয়েকজন নিহত হওয়ার পর ভেঙে পড়েছে দু পক্ষের অস্ত্রবিরতি চুক্তি।