logo

রিয়াদে বাংলাদেশি গৃহকর্মীর ‘আত্মহত্যা’

রিয়াদে বাংলাদেশি গৃহকর্মীর ‘আত্মহত্যা’

রিয়াদ, ১৩ জানুয়ারি- সৌদি আরবের রিয়াদে এক বাংলাদেশি গৃহকর্মীর আত্মহত্যার খবর পাওয়া গেছে। নিহতের নাম আকলিমা আক্তার (৩৬)। তিনি নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলার সানারপাড়ের বাসিন্দা ছিলেন। তার বাবার নাম মজিবুর হকের । স্বামীর নাম বশির আহমেদ। আকলিমার পাসপোর্ট নম্বর অউ ৪৯৮৭২১০।

মঙ্গলবার (১১ জানুয়ারি) গৃহকর্তার পক্ষ থেকে দূতাবাসে আকলিমার মৃতদেহ বাংলাদেশে পাঠানোর জন্য ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’ চাওয়া হয়। গৃহকর্তা জানিয়েছে গত ২৮ ডিসেম্বর আকলিমার মৃত্যু হয়।

বিষয়টি সম্পর্কে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর সারোয়ার আলম জানিয়েছেন, রিয়াদের নিশান খুজাইম আল-সাহলী নামের এক ব্যক্তির বাসায় তিনি কাজ করতেন। গৃহকর্তার দাবি আকলিমা আত্মহত্যা করেছে। তার মৃতদেহ বর্তমানে রিয়াদের ‘তাদিক জেনারেল হাসপাতাল মর্গে’ আছে।

শ্রম কাউন্সিলর জানিয়েছেন, বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিষয়টি অনুসন্ধান করার জন্য স্থানীয় থানায় পুলিশ রিপোর্ট চাওয়া হয়েছে এবং সৌদি শ্রম-মন্ত্রণালয়কেও জানানো হয়েছে।

দূতাবাস সূত্র জানিয়েছে, আকলিমাকে বাংলাদেশের হিমেল এয়ার সার্ভিস রিক্রুইটমেন্টের মাধ্যমে সৌদি আরবের দলিল আল-আলাম রিক্রুইটমেন্ট-এর মাধ্যমে রিয়াদে গৃহকর্মী হিসেবে কাজ করতে এসেছিলেন।

তবে এর বেশ কয়েকদিন আগেও আবদুল হালিম নিহনকে বেশ কিছু গৃহকর্মী ফোন করে তাদের নির্যাতনের কথা উল্লেখ করে তাদের দেশে পাঠিয়ে দেয়ার মতন সুযোগ করে দেয়ার অনুরোধ জানান, আর না হলে তারা এখানে আত্মহত্যা করবেন বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন। নিহন ব্যাপারটি বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলরকে জানিয়েছিলেন।