logo

সিলেটে আবিস্কৃত ইউরেনিয়াম বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন

সিলেটে আবিস্কৃত ইউরেনিয়াম বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন

ঢাকা, ১৩ জানুয়ারি- সিলেট ও মৌলভীবাজারে পাহাড়ি অঞ্চলে আবিস্কৃত ইউরেনিয়াম বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন ইউরেনিয়াম বলে জানিয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম ফজলে কিবরিয়া। শনিবার (৫ ডিসেম্বর) রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে আয়োজিত ‘বাংলাদেশ প্রাথমিক জ্বালানি’ শীর্ষক এক সেমিনারে তিনি এ দাবি করেন।

ফজলে কিবরিয়া বলেন, বিশ্বের যেসব খনি থেকে ইউরেনিয়াম সংগ্রহ করা হয়। সেগুলোতে ৩শ’ থেকে এক হাজার পিপিএম ইউরেনিয়াম রয়েছে। আর আমাদের সিলেট ও মৌলভীবাজারে রয়েছে ৫শ’ পিপিএম ইউরেনিয়াম।

তিনি বলেন, কতটুকু এলাকা জুড়ে এই ইউরেনিয়াম রয়েছে, আমরা সেটার সমীক্ষা শুরু করেছি। বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য কিনা সেটাও বিবেচনা করা হচ্ছে।বাংলাদেশের উত্তরে ভারতের মেঘালয়ে বড় ইউরেনিয়াম খনির ক্ষেত্র রয়েছে উল্লেখ করে কিবরিয়া বলেন, এ বিষয়ে এখনও সরকারের কাছে প্রতিবেদন দেওয়া হয়নি।

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ব্রহ্মপুত্রের বিশাল চরাঞ্চলে ইউরেনিয়ামসহ বিভিন্ন মূল্যবান খনির সন্ধান পাওয়া গেছে। এসব বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য কিনা সেটাও যাচাই-বাছাই করা হচ্ছে।