logo

বাংলা বই পড়ার অ্যাপ সেইবই

বাংলা বই পড়ার অ্যাপ সেইবই

প্রযুক্তির বদৌলতে তো অনেক কাজই সহজ হয়ে এসেছে, বাংলা বই পড়ার বিষয়টি কেন নয়! এমন চিন্তার ফলাফল, নতুন মোবাইল অ্যাপ ‘সেইবই’। এই অ্যাপ ব্যবহার করে সারাবিশ্বের যে কোনো প্রান্ত থেকে বাংলা সাহিত্যের বিভিন্ন বই-এর ই-বুক সংস্করণ কিনে, ডাউনলোড করে পড়তে পারবেন পাঠক।

রাজধানী ঢাকায় অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে ১১ জানুয়ারি। অ্যাপটি সম্পর্কে জানান অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান র‌্যাভেন সিস্টেমস লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক নাবিল উদ দৌলা।

‘অ্যাপটির মাধ্যমে যে কেউ ইন্টারনেট সংযোগ থাকলেই নিজের পছন্দের বইটি যখন খুশি পড়তে পারবেন, সেইসঙ্গে বই সংরক্ষণ করাও হবে। যার ফলে বইগুলো হারিয়ে যাওয়ার কোনো আশংকা থাকবে না।’

গুগল প্লে স্টোর আর অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে অ্যান্ড্রয়েড আর আইওএস ব্যবহারকারীরা ওই অ্যাপ ব্যবহার করতে পারবেন। থাকবে পছন্দের কোনো লাইন ‘হাইলাইট’ করে রাখার সুবিধা, শব্দের অর্থ খুঁজতে রাখা হয়েছে বাংলা অভিধান। অ্যাপটি থেকে পড়ার সময় তাৎক্ষণিক ফেইসবুকে শেয়ার করার সুযোগও রাখা হয়েছে। ‘নাইটমোড’ ফিচার, বুকমার্ক আর লেখা ছোট-বড় করার মতো সুবিধাও রাখা হয়েছে ওই অ্যাপে।

ভিসা বা মাস্টারকার্ড ব্যবহার করে বই কেনার জন্য অর্থ পরিশোধ করা যাবে, সেইসঙ্গে রাখা হয়েছে বিকাশ আর এমক্যাশ-এ দাম মেটানোর সুযোগ। ভবিষ্যতে মোবাইল ব্যালেন্স থেকে দাম পরিশোধ ব্যবস্থা আনার জন্য কাজ করা হবে বলে জানান নাবিল। আর বই বিক্রি থেকে হওয়া লাভের ৭০ শতাংশ রাখা হবে লেখকদের জন্য।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে বলেন, “তরূণদের কাছে বাংলা বই তুলে ধরার জন্য সেইবই একটি চমৎকার উদ্যোগ।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্পী ও লেখক মোস্তফা জামান আব্বাসী। মঞ্চে কবিতা আবৃত্তি করেও শোনান তিনি।