logo

ফুসফুসের চিকিৎসায় মিউজিক থেরাপি

ফুসফুসের চিকিৎসায় মিউজিক থেরাপি

ওয়াশিংটন, ১১ জানুয়ারি- ফুসফুসজনিত রোগ এবং শ্বাসযন্ত্রের সমস্যা উপশমে মিউজিক থেরাপি ভালো উপকারী বলে নতুন এক গবেষণায় জানা গেছে। গবেষকরা বলেন, ফুসফুস ও শ্বাসযন্ত্রের সমস্যায় আক্রান্ত যারা মিউজিক থেরাপি নিয়েছেন তাদের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাছাড়া, অন্যান্য রোগীদের তুলনায় তাদের মানসিক ও জীবন মান উন্নতি লাভ করেছে। যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাই বেথ ইসরাইল (এমএসবিআই) হাসপাতালের লুইস আর্মস্ট্রং মিউজিক থেরাপি বিভাগ গবেষণাটি পরিচালনা করেন।

গবেষকরা বলেন, মিউজিক থেরাপি গতানুগতিক চিকিৎসার চেয়ে কার্যকরী উপায়ে কাজ করে। যুক্তরাষ্ট্রে যেসব রোগে বেশি মানুষ মারা যায় তার মধ্যে ফুসফুসজনিত সমস্যা অন্যতম। ফুসফুসের সমস্যার প্রধান উপসর্গ হলো: শ্বাসপ্রশ্বাসে ঘাটতি, শব্দ করে শ্বাস নেয়া, অনবরত কাশি, ঠাণ্ডা এবং সর্দি, বুকে চাপ অনুভব করা ইত্যাদি।

ফুসফুসে সমস্যায় আক্রান্তরা প্রায়ই সামাজিকভাবে বিচ্ছিন্ন থাকেন। এসব রোগীদের পর্যাপ্ত স্বাস্থ্যসেবা, পুনর্বাসন এবং কার্যকরী চিকিৎসা পেতে অনেক সমস্যা হয়। ৬৮ জন ফুসফুস ও শ্বাসযন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগীর মধ্যে গবেষণা করা হয়। এতে রোগীদের প্রতি সপ্তাহে একবার করে মিউজিক থেরাপি দেয়া হয়। মিউজিক থেরাপির মধ্যে ছিল- লাইভ মিউজিক, মিউজিক ভিডিও, ফুঁ দিয়ে বাজানো বাদ্যযন্ত্র ইত্যাদি।

সনদপ্রাপ্ত মিউজিক থেরাপিস্টরা সক্রিয় মিউজিক-সাইকোথেরাপি দিয়ে থাকেন। এই থেরাপিতে নিজেকে প্রকাশ করতে উৎসাহিত করার জন্য রোগীর পছন্দের গান অন্তর্ভুক্ত করা হয়।