logo

সাঈদীর রায়ের বিরুদ্ধে এ সপ্তাহেই রাষ্ট্রপক্ষের রিভিউ আবেদন

মাজহারুল হক মান্না


সাঈদীর রায়ের বিরুদ্ধে এ সপ্তাহেই রাষ্ট্রপক্ষের রিভিউ আবেদন

ঢাকা, ১১ জানুয়ারি- মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল মামলার রায়ের বিরুদ্ধে আগামী দু’একদিনের মধ্যেই রিভিউ আবেদন করবে রাষ্ট্রপক্ষ।

এ প্রসঙ্গে এটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ‘রিভিউ আবেদন করার জন্য গত দু'দিন প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন তারা। প্রস্তুতি সম্পন্ন হলে মঙ্গলবার আর না হলে বুধবার রিভিউ আবেদন করা হবে।’ তবে কোন কোন পয়েন্টে এই আবেদন করা হচ্ছে জানতে চাইলে ডেপুটি এটর্নি জেনারেল একরামুল হক টুটুল বলেন, প্রস্তুতি সম্পন্ন হবার পরই বিস্তারিত জানানো হবে।

রিভিউয়ের বিষয়ে আসামীপক্ষের সিনিয়র আইনজীবী এস এম শাহজাহান জানিয়েছেন, আজ পর্যন্ত এ বিষয়ে কোন উদ্যোগ নেওয়া হয়নি। তবে সরকার রিভিউ আবেদন করলে, সেসময়ে তারা প্রয়োজন অনুযায়ী আইনী উদ্যোগ নেবেন।

জামায়াতের আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল মামলার পূর্ণাঙ্গ রায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৩১ ডিসেম্বর প্রকাশ করা হয়েছে। ওই রায়ে স্বাক্ষর করেন সাবেক প্রধান বিচারপতি এম মোজাম্মেল হোসেন, বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সাঈদীর আপিল মামলার ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডাদেশের সাজা কমিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়ে দেওয়া চূড়ান্ত রায় দেন আপিল বিভাগ।

রায়ে গণহত্যা, হত্যা, ধর্ষণের ৫টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। ২টি অভিযোগে আমৃত্যু এবং একটিতে যাবজ্জীবন, ৮ নম্বর অভিযোগের একাংশের জন্য ১২ বছরের সশ্রম কারাদণ্ড এবং অন্য অংশের জন্য খালাস দেন। ৭ নম্বর অভিযোগে ১০ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে সাঈদীকে।

২০১৩ সালের ১৬ এপ্রিল মামলাটির আপিল শুনানির পর রায় ঘোষণা অপেক্ষমাণ রাখেন আপিল বিভাগ। পাঁচ মাসের মাথায় সংক্ষিপ্ত রায় এবং পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয় এক বছর সাড়ে তিনমাস মাস পর। মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।