logo

বিশ্বের সবচেয়ে আশাবাদী বাংলাদেশের মানুষ

বিশ্বের সবচেয়ে আশাবাদী বাংলাদেশের মানুষ

২০১৬ সাল ভালো যাবে বলে মনে করেন বাংলাদেশের ৭৪ শতাংশ মানুষ।

ঢাকা, ১১ জানুয়ারী- চলতি বছরটি কেমন যাবে—এ নিয়ে সবচেয়ে আশাবাদী বাংলাদেশের মানুষ। আর অর্থনীতির নিয়ে আশাবাদের ক্ষেত্রেও বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। সুইজারল্যান্ডভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওয়াইড ইনডিপেনডেন্ট নেটওয়ার্ক অব মার্কেট রিসার্চ এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গালাপ ইন্টারন্যালনালের সমীক্ষায় বাংলাদেশের মানুষের এমন ইতিবাচক অবস্থান পাওয়া গেছে।  

২০১৫ সালে বিশ্বের বিভিন্ন দেশের মানুষের কাছ থেকে নেওয়া তথ্যের ভিত্তিতে ২০১৬ সালটি কেমন যাবে এই নিয়ে গবেষণা করেছে সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের দুটি গবেষণা প্রতিষ্ঠাণ। এতে দেখা গেছে ‘হোপ ইনডেস্কে’ বাংলাদেশের অবস্থান শীর্ষে। ২০১৬ সালটি কেমন যাবে এ নিয়ে বাংলাদেশের ৭৪ শতাংশ মানুষ আশাবাদী। এর পর আছে চীন (৭০%), নাইজেরিয়া (৬৮%), ফিজি (৬১%), মরক্কো (৫৭)। শীর্ষ ১০-এ থাকা অপর পাঁচটি দেশ হলো সৌদি আরব (৫৬%), ভিয়েতনাম (৫৫%), আর্জেন্টিনা (৫৩%), ভারত (৪৭%), পাকিস্তান (৪২%)।

অর্থনীতি নিয়ে আশার তালিকায়ও দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। বাংলাদেশের ৬০ শতাংশ মানুষ চলতি বছরের অর্থনীতি নিয়ে আশাবাদী। আর এক্ষেত্রে প্রথম অবস্থানে আফ্রিকার দেশ নাইজেরিয়া (৬১ শতাংশ আশাবাদী)। শীর্ষ ১০-এ থাকা অপর দেশগুলো হলো চীন (৫৪%), ভিয়েতনাম (৫৩%), পাকিস্তান (৫০%), ভারত (৪৪%), মরক্কো (৪৪%), ফিজি (৩৯%), সৌদি আরব (৩২%), আর্জেন্টিনা (২৮%)।     

জানা গেছে, গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ৬৬ হাজার ৪০ জন মানুষের কাছ থেকে তথ্য নেওয়া। প্রতিটি দেশের এক হাজার নারী ও পুরুষকে প্রশ্ন করা হয়। সরাসরি, টেলিফোন বা অনলাইনে এসব প্রশ্নউত্তর নেওয়া হয়। গবেষণা প্রতিষ্ঠানগুলো দাবি করেছে সমীক্ষায় প্রাপ্ত ফলের ৯৫ শতাংশ সঠিক।