logo

৮ গ্রাম জ্বালানিতেই ১০ লাখ মাইল!

৮ গ্রাম জ্বালানিতেই ১০ লাখ মাইল!

লেসার পাওয়ার কোম্পানির তৈরি সেই গাড়িটি

বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলায় বিশ্বব্যাপী চলছে ব্যাপক আলোচনা ও বিতর্ক। গত বছরের শেষ দিকে প্যারিসে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলনেও এ নিয়ে জোরালো আলোচনা হয়েছে। বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলার লক্ষ্যে প্যারিসে একটি চুক্তির ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছলেও তা ফাঁকা বুলি বলে ইতোমধ্যে দাবি উঠেছে।  জলবায়ু পরিবর্তন নিয়ে বিদ্যমান পরিস্থিতির মধ্যেই একটু আশার আলো দিয়েছে একটি প্রযুক্তি।  লেসার পাওয়ার সিস্টেম নামে একটি কোম্পানি একটি গাড়ি তৈরি করেছে যা নাকি মাত্র ৮ গ্রাম জ্বালানি খরচ করে এক মিলিয়ন মাইল (১০ লাখ মাইল) চলতে সক্ষম! এমনটি হলে জ্বালানি তেল পুড়ে বায়ু দূষণের মাত্রা নিশ্চয় কমবে।  

অবশ্য ৮ গ্রামে এক মিলিয়ন মাইল চড়ার কথা অস্বাভাবিক-ই মনে হতে পারে। তবে কোম্পানিটির দাবি, তাদের গাড়ির জ্বালানি তৈরি  তৈরি হচ্ছে থোরিয়াম থেকে।  এ ধরনের জ্বালানিতে পেট্রল-ডিজেলের দিন ফুরোবে বলেও তাদের মত।

মৌল হিসেবে ইউরেনিয়ামের সঙ্গে অনেক মিল রয়েছে থোরিয়ামের। প্রচুর এনার্জি তৈরি করতে সক্ষম। জানা গিয়েছে, মাত্র এক গ্রাম থোরিয়াম ২৮ হাজার লিটার গ্যাসোলিনের শক্তির সমান। আর মাত্র ৮ গ্রামে একটা গাড়ির গোটা জীবন কেটে যেতে পারে। চলবে, ১০ লক্ষ মাইল।

লেসার পাওয়ার সিস্টেম'র সিইও চার্লস স্টিফেনস এ বিষয়ে জানান, অতীতে পাওয়ার সিস্টেম ইঞ্জিনে এই থোরিয়ামের সামন্যই ব্যবহার করা হতো। সেখান থেকেই এই ভাবনা প্রথম মাথায় আসে। চার্লস আরো জানান, তাদের কোম্পানির ৪০ জন কর্মী নতুন জ্বালানি নিয়ে কাজ করছেন। সাফল্যের বিষয়ে তারা শতভাগ আশাবাদী। সূত্র: দ্য স্পিরিটসায়েন্স.নেট