logo

শিকার ছাগলের সঙ্গে বাঘের অন্যরকম বন্ধুত্ব (ভিডিও সংযুক্ত)

মাহাদী হাসান


শিকার ছাগলের সঙ্গে বাঘের অন্যরকম বন্ধুত্ব (ভিডিও সংযুক্ত)

মস্কো, ১০ জানুয়ারি- বাঘ মাংসাসী প্রাণী। বিভিন্ন প্রাণী শিকার করে খাওয়াটাই স্বাভাবিক। কিন্তু শিকারকে বাঘ যদি বন্ধু বানায় তাহলে বিষয়টি নিশ্চয় স্বাভাবিক নয়। রাশিয়ায় ঘটলো এমনি এক অস্বাভাবিক ঘটনা। যেখানে তিমুর নামে এক ছাগলকে শিকার করেনি বাঘ, বরং বানিয়েছে প্রিয় বন্ধু!

রাশিয়ার এক সাফারি পার্কে ঘটেছে এমন ঘটনা। মাসখানেক আগে আমুর নামের একটি বাঘকে খাবার হিসেবে দেওয়া হয়েছিল একটি জ্যান্ত ছাগল। কিন্তু ওই ছাগলকে না খেয়ে বাঘটি তার সঙ্গে বন্ধুত্ব পেতে বসেছে। এখন আমুর নামের ওই বাঘ ও তিমুর নামের ওই ছাগলটি পরস্পরের সবচেয়ে কাছের বন্ধু।

চিড়িয়াখানাটিতে আমুর ও তিমুর অর্থাৎ বাঘ ও ছাগল এখন বিভিন্ন স্থানে একসঙ্গেই ঘুরে বেড়ায়। একসাথে ঘুমায়। আর তাদের দেখে অবাক হচ্ছেন দর্শনার্থীরা। তাদের এই ব্যতিক্রমী বন্ধুত্বের ভক্ত হয়ে গেছেন অনেকে। খোলা হয়েছে ফেসবুক পেজও। রয়েছে টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট।

চিড়িয়াখানার পরিচালক দিমিত্রি মেজেনস্তেভ বলেন, ‘প্রায় তিন বছর ধরে আমুর এই চিড়িয়াখানায় আছে। সপ্তাহে দুইদিন তাকে ছাগল খেতে দিতে হতো। আমরা একদিন তাকে তিমুর নামের ওই ছাগলকে খেতে দিই। কিন্তু চারদিন পর দেখি বাঘটি তিমুরকে খায়নি। এটা খুবই বিস্ময়কর একটা ঘটনা।’

তিনি বলেন, ‘বাঘটা এতটা ক্ষুধার্ত ছিল সে কয়েক সেকেন্ডে তিমুরকে খেয়ে ফেলতে পারত। কিন্তু তিমুরেরই সাহসিকতায় সে মুগ্ধ হয় এবং বন্ধুত্ব করে। আর এজন্যই তাদের একসাথেই রাখার সিদ্ধান্ত নেয় চিড়িয়াখানা পরিচালক।