logo

বাংলা পড়তে অনুবাদক নিয়েছে ফেইসবুক

বাংলা পড়তে অনুবাদক নিয়েছে ফেইসবুক

ঢাকা, ১০ জানুয়ারি- বাংলা স্ট্যাটাস ভাষান্তরে একজন অনুবাদক নিয়োগ দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ। ফলে ইন্টারনেটে সামাজিক যোগাযোগের এই মাধ্যমে কেউ আপত্তিকর কিছু লিখলে তা সহজেই কর্তৃপক্ষ শনাক্ত করে মুছে দিতে পারবে বলে আশা করছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। ফেইসবুকের মাধ্যমে বিদ্বেষ ছড়ানো, হয়রানি করা, ব্যক্তি আক্রমণের মতো ঘটনা বেড়ে যাওয়ায় তা ঠেকাতে পদক্ষেপ চেয়ে চিঠি দিয়েছিল মন্ত্রণালয়।

তারানা হালিম রোববার বলেন, “সম্প্রতি ফেইসবুক কর্তৃপক্ষকে এ বিষয়ে চিঠি দিয়ে জানালে তারা জানিয়েছে, একজন বাংলা অনুবাদক নিয়োগ দিয়েছে তারা।” তিনি বলেন, এর আগে ফেইসবুক কর্তৃপক্ষকে বাংলায় লেখা স্ট্যাটাস নিয়ে অভিযোগ জানালে তারা তা আমলে নিচ্ছিল না। “কারণ বাংলা ওই শব্দগুলো যে আপত্তিকর, তা অনুধাবন করতে পারছিল না তারা। আবার অনেক কিছুই মানহানিকর মনে করে না তারা।”

সম্প্রতি দুটি ঘটনায় আপত্তিকর বাংলা শব্দ নিয়ে ফেইসবুক কর্তৃপক্ষকে অভিযোগ জানালে তারা তা আমলে নেয়নি। এরপর ফেইসবুক কর্তৃপক্ষকে অনুবাদক রাখতে বলে চিঠি দেয় বাংলাদেশ। অনুবাদক নিয়োগ দেওয়ায় খুব সহজেই বাংলাদেশের প্রেক্ষাপটে যে শব্দগুলো আপত্তিকর, তা ফেইসবুক কর্তৃপক্ষ খুব সহজেই চিহ্নিত করতে পারবে, বলেন তারানা হালিম।

আগামী ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। তিনি ইতোমধ্যে জানিয়েছেন, ওই বৈঠকে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে সাইবার নিরাপত্তা, নারীর প্রতি অবমাননা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে।

আগামী ১২ থেকে ২৪ জানুয়ারি সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফরকালে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গেও  তারানার বৈঠকের কথা রয়েছে। গত ৩০ নভেম্বর বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ফেইসবুক কর্তৃপক্ষকে চিঠি দেন প্রতিমন্ত্রী। ফেইসবুক কর্তৃপক্ষের সাড়া পাওয়ার পর ৬ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেইসবুক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন সরকারের তিন মন্ত্রী।