logo

ঘুমের আগে কি ব্যায়াম করা উচিত?

শাশ্বতী মাথিন


ঘুমের আগে কি ব্যায়াম করা উচিত?

সুস্বাস্থ্যের জন্য শরীর ফিট রাখা জরুরি। আর শরীর ফিট রাখতে ব্যায়াম করা দরকার। বেশিরভাগ লোকই ব্যায়াম করার জন্য সকালকে বেছে নেন। তবে অনেকেই কাজের চাপে সকালে ব্যায়ামের জন্য সময় বের করতে পারেন না। হয়তো রাতে একটু সময় পান ব্যায়ামের জন্য। তবে এই সময়ে ব্যায়াম করবেন, না কি করবেন না— এ নিয়ে দ্বিধায় পড়ে যান অনেকে।

কিছু গবেষণা বলেন, রাতে ঘুমের আগে ব্যায়াম করলে ঘুম ভালো হয়।আবার কিছু গবেষণা বলে, ঘুমের আগে ব্যায়াম করা ঘুমকে ব্যাহত করে। তাহলে কী করা উচিত? বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে বোল্ডস্কাই ওয়েবসাইটের স্বাস্থ্যবিভাগে দেওয়া হয়েছে এই প্রশ্নের উত্তর।

বিশেষজ্ঞরা বলেন, ‘আসলে ঘুমের আগে ব্যায়াম করা ভালো, না  খারাপ- এটি ভাবার আগে ভাবুন, ব্যায়াম করাটাই সবচেয়ে বেশি জরুরি। কোন সময়ে ব্যায়াম করছেন তা মুখ্য বিষয় নয়। শরীর ভালো রাখতে ব্যায়ামের সুযোগ কিছুতেই বাদ দেওয়া উচিত নয়।

সঠিক নিয়মে ব্যায়াম করলে ঘুমের ব্যাঘাত ঘটবে না। তবে এ সময় হালকা ব্যায়াম করতে হবে এবং ব্যায়ামের পর সামান্য স্ন্যাকস জাতীয় খাবার খেতে হবে। পাশাপাশি ঘুমের আগে গোসল করে নিলে ভালো হবে।

ব্যায়ামের সাথে সাথেই ঘুমাতে গেলে অনেকের ক্ষেত্রে ঘুমের সমস্যা হয়। এর কারণ, এ সময় শরীরের তাপমাত্রা বেড়ে যায়। শরীর তখন বেশি সক্রিয় থাকে। এই বিষয়গুলো ঘুমের সমস্যা তৈরি করে। তবে অনেকেরই ঘুমের আগে ব্যায়াম করলে কোনো সমস্যা হয় না, বরং কখনো কখনো ব্যায়াম করলে আরো ভালো ঘুম হয়।

আসলে এক সপ্তাহ রাতে ব্যায়াম করলেই বুঝতে পারবেন কোন দলের লোক আপনি। যদি ঘুমাতে সমস্যা বোধ করেন তবে ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে ব্যায়াম করুন। এটি ঘুমের আগে সারাদিনের মানসিক চাপ কমাতেও সাহায্য করবে।

এ ছাড়া ব্যায়ামের পর ভালো ঘুমের জন্য গভীরভাবে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন এবং ধ্যান করতে পারেন। খুব বেশি সমস্যা না হলে ঘুমের আগে ব্যায়াম করুন, তবে অবশ্যই শরীরের অবস্থা বুঝে নিন আগে।