logo

মন ভালো করার জন্য কিছু খাবার চিনে নিন

মন ভালো করার জন্য কিছু খাবার চিনে নিন

কিছু খাবার রয়েছে, যা মানসিক চাপ কমায় এবং সার্বিকভাবে মন ভালো করতে সহায়তা করে। এ ধরনের কয়েকটি খাবারের কথা তুলে ধরা হলো এ লেখায়।

১. মাছ
ওমেগা থ্রি ফ্যাটি এসিড পাওয়া যায় বেশ কিছু মাছে। এ ধরনের মাছ বিষণ্নতা দূর করতে সহায়তা করে। এ ছাড়া রক্তচলাচল বৃদ্ধি, উদ্যম সৃষ্টি ও মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও এটি ভূমিকা রাখে। মাছ খাওয়া হলে সার্বিকভাবে তা দেহ ও মনের সুস্থ থাকার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

২. বাদাম ও বীজ
বিভিন্ন ধরনের বাদাম ও বীজ ভিটামিন ও বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর থাকে। কিছু বাদামে রয়েছে ওমেগা থ্রি ও ভিটামিন ‘বি’। এগুলো আপনার মনে ইতিবাচক চিন্তাভাবনা বাড়ায় এবং সুস্থ মন ও দেহ নিশ্চিত করতে সহায়তা করে।

৩. আপেল
ক্ষুধার কারণে দেহে ও মনে বিভিন্ন নেতিবাচক প্রভাব পড়ে। আর আপেল দীর্ঘক্ষণ ক্ষুধা থেকে দূরে রেখে এ নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করে। এ ছাড়া তাজা আপেলে রয়েছে প্রয়োজনীয় ফাইবার, যা সুস্থ রাখতে সহায়তা করে।

৪. সবুজ শাক
সবুজ পাতাযুক্ত শাকে রয়েছে নানা ভিটামিন, এন্টিঅক্সিডেন্ট ও পুষ্টি উপাদান। এসব উপাদান আপনার মানসিক চাপ ও বিষণ্নতা দূর করতে সহায়তা করবে। এ তালিকায় রয়েছে পালং শাকসহ বিভিন্ন ধরনের শাক ও বিভিন্ন কপি।

৫. ডার্ক চকোলেট
চকোলেটে রয়েছে বহু ধরনের প্রাকৃতিক উপাদান, যা আপনার দেহের বিভিন্ন হরমোন উৎপাদনে সহায়তা করে। এ ছাড়া এটি রক্তচলাচল বাড়ায় এবং রোগ প্রতিরোধক্ষমতা জোরদার করতে সহায়তা করে। সামান্য পরিমাণ চকোলেট আপনার মানসিক উন্নতিতেও সহায়ক ভূমিকা পালন করতে পারে।

৬. কমলা
কমলায় ভিটামিন ‘সি’ ছাড়াও বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। ভিটামিন ‘সি’ মানসিক চাপ কমায় এবং রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। তাই শারীরিক ও মানসিক সুস্থতার জন্য নিয়মিত কমলাসহ বিভিন্ন ধরনের লেবু খাওয়া যেতে পারে।

৭. পনির
দিনের ক্লান্তি উপশম করতে পারে পনির কিংবা পনিরযুক্ত খাবার। দুগ্ধজাত এ খাবার ঘুম আনতেও সহায়ক। বাজারে বিভিন্ন ধরনের পনির পাওয়া যায়। এগুলো যেমন সরাসরি খাওয়া যায় তেমনি বিভিন্ন খাবারের সঙ্গে মিশিয়ে মজাদার রান্নাও করা যায়।

-ইয়াহু হেলথ অবলম্বনে ওমর শরীফ পল্লব