logo

কর্মব্যস্ততা সম্পর্কে বাধা সৃষ্টি করে না : গবেষণা রিপোর্ট

কর্মব্যস্ততা সম্পর্কে বাধা সৃষ্টি করে না : গবেষণা রিপোর্ট

অনেকেই বলেন, সম্পর্ক সুষ্ঠুভাবে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় ব্যস্ততা। যারা পেশাজীবনে খুব বেশি ব্যস্ত তাদের দ্বারা সম্পর্ক গড়ে তোলা সম্ভব হয় না। তবে 'হিউম্যান রিলেশনস' জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণাপত্রে বলা হয়েছে, কর্মব্যস্ততা সম্পর্কের মাঝে বাধা হয়ে দাঁড়ায় না।

এ কথা বহুবার শুনেছেন যে, কাজে যত বেশি সময় দেওয়া হয়, প্রেমের সম্পর্ক ঠিক রাখাক ততটাই কঠিন হয়ে পড়ে। কিন্তু নতুন গবেষণায় এটাকে মিথ বলে গণ্য করা হয়েছে।

টাভিস্টক ইন্সটিটিউটের সঙ্গে যৌথভাবে এ গবেষণা সম্পন্ন করে এসএজিই। গবেষকরা ২৮৫ জোড়া নারী-পুরুষকে বেছে নেন। এরা সবাই ব্যস্ততার মাঝে প্রেম করে চলেছেন। তাদের ব্যস্ততার মাঝেও সম্পর্ক নিয়ে কোনো জটিলতা নেই। তবে যে জুটিদের দুজনই দারুণ ব্যস্ত, তাদের সম্পর্ক সুষ্ঠু রাখতে কি করা যায়, তা নিয়ে দুজনের মধ্যে আলোচনা করা উচিত। কারণ এদের মধ্যে সময়ের অভাব নিয়ে দুশ্চিন্তার শুরু হয়। এ আশঙ্কা দূর করতেই আলোচনা ফলপ্রসূ হয়।

অংশগ্রহণকারীদের কাজের সময় এবং ব্যক্তিগত জীবনে তার প্রভাব কতটা সম্পর্কযুক্ত, তা বোঝার চেষ্টা করেছেন গবেষকরা। দেখা গেছে, অতি ব্যস্ত মানুষরা ভালোবাসার মানুষটির সঙ্গে সামান্য সময় পেলেও তা দারুণ উপভোগ্য হয়। এ ক্ষেত্রে ব্যস্ততা কোনভাবেই সম্পর্ককে বাধাগ্রস্ত করে না।