logo

সিলিকন ভ্যালির দ্বারস্থ হোয়াইট হাউজ

সিলিকন ভ্যালির দ্বারস্থ হোয়াইট হাউজ

ওয়াশিংটন, ০৯ জানুয়ারি- অনলাইনে উগ্রপন্থী সন্ত্রাসীগোষ্ঠী আইএসের দৌরাত্ব মোকাবেলা করতে সিলিকন ভ্যালির শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সাহায্য চেয়েছে ওবামা প্রশাসন। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো থেকে নতুন কর্মী সংগ্রহ করা থেকে আইএসেকে ঠেকাতে সম্ভাব্য করণীয় নিয়ে শুক্রবার আলোচনার টেবিলে বসেছিলেন যুক্তরাষ্ট্র সরকার ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তারা।

ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে অনুষ্ঠিত ওই বৈঠকে মার্কিন সরকার পক্ষ থেকে অংশ নেন হোয়াইট হাউজ, ডিপার্টমেন্ট অফ জাস্টিস আর দেশটির শীর্ষ ইন্টেলিজেন্স কর্মকর্তারা। আর সিলিকন ভ্যালির পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন অ্যাপল, ফেইসবুক, টুইটার, মাইক্রোসফট আর গুগলের কর্মকর্তারা।

অনলাইনে আইএসের দৌরাত্ব ঠেকানোর কয়েকটি সম্ভাব্য উপায় হোয়াইট হাউজ বিবেচনা করে দেখছে বলে জানিয়েছে সিএনএন। এর মধ্যে ‘উগ্রপন্থী আচরণ চিহ্নিত ও পরিমাপ করার কৌশল’ আলাদা গুরুত্ব পেয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

পাশাপাশি ছবি, ভিডিও ও টেক্সেটের মাধ্যমে অনলাইনে আইএস যে প্রচারণা চালাচ্ছে, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সেই কনটেন্টগুলো ব্লক করতে সাহায্য করবে বলে আশা করছে মার্কিন সরকার।

শুক্রবারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টেক জায়ান্টদের সঙ্গে বৈঠক প্রসঙ্গে হোয়াইট হাউজের প্রেস সচিব জশ আর্নেস্ট বলেন, “সরকার আইএস এবং অন্যান্য উগ্রপন্থী সংগঠনের কনটেন্টের পাল্টা উত্তর দেবে এমন কনটেন্ট তৈরি ও প্রচারের উপায় খুঁজছে।”

বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলোর নির্বাহী কর্মকর্তারা এই কাজে মার্কিন সরকারের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছে সিএনএন। অন্যদিকে বৈঠকের বিস্তারিত সংবাদমাধ্যমগুলোকে জানাতে অস্বীকৃতি জানালেও ফেইসবুক এক্ষেত্রে মার্কিন সরকারকে সাহায্য করবে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।