logo

বেনাপোল দিয়ে ১৬৩৩ মুসল্লির বাংলাদেশে প্রবেশ

বেনাপোল দিয়ে ১৬৩৩ মুসল্লির বাংলাদেশে প্রবেশ

যশোর, ০৯ জানুয়ারী- টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত ৬৪তম বিশ্ব ইজতেমায় যোগ দিতে গত ৮দিনে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারতসহ ১৩টি দেশের ১ হাজার ৬৩৩ জন মুসল্লি বাংলাদেশে এসেছেন।

তবে ট্যুরিস্ট ভিসায় প্রবেশের উপর বাংলাদেশ সরকারের নিষেধাজ্ঞার কারণে আরো দ্বিগুণ পরিমাণ বিদেশি মুসল্লি ইজতেমায় যোগ দিতে না পেরে ফেরত গেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গত বছর বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত থেকে ২২টি দেশের ৪ হাজার ৭শ মুসল্লি বাংলাদেশে এসেছিল।

এবার ইজতেমায় যোগ দিতে আসা বিদেশি ১ হাজার ৬৩৩ নাগরিকের মধ্যে ইন্দোনেশিয়ার ৬৪৪, ইথিওপিয়ার ৫৪, আর্জেন্টিনার ১৬, চিলির ২, জর্ডানের ২৬, মালয়েশিয়ার ১২১, সাউথ আফ্রিকার ১২, শ্রীলংকার ৮৭, অস্ট্রেলিয়ার ১৬, তিউনেশিয়ার ২, তেহারল্যান্ডের ১১, জিম্বাইবুয়ের ৫ ও ভারতের ৬৩৭ জন।

এছাড়া ট্যুরিস্ট ভিসা নিয়ে আসা ভারতের ৬৯ ও যুক্তরাজ্যের ৪ জনকে জিজ্ঞাসাবাদ শেষে পাসপোর্ট সিল বাতিল করা হয়ছে।

এসব বিদেশি মেহমানদের অভ্যর্থনা জানানো, থাকা খাওয়া ও ঢাকায় পাঠানোসহ সব কাজ দ্রুত করার জন্য ঢাকার কাকরাইল মসজিদের ১০০ জনের একটি প্রতিনিধি দল ভোর থেকে রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন।

আর এদের সহযোগিতা করে যাচ্ছে বেনাপোল চেকপোস্ট জামিয়া আরাবিয়া বাগ-এ-জান্নাত কওমি মাদ্রাসা ও এতিমখানার নেতারা। আখেরি মোনাজাতের আগেরদিন পর্যন্ত এপথে বিদেশি মুসল্লিরা আসবে বলে জানা গেছে।

শনিবার (০৯ জানুয়ারি) সকালে কলকাতা থেকে আসা ইনতাশ আলী শেখ (পাসপোর্ট নং জে ৬৮০৪২৩৬) জানান, এর আগেও তিনি ট্যুরিস্ট ভিসায় বিশ্ব ইজতেমায় অংশ নেওয়ার জন্য বাংলাদেশে এসেছেন। কিন্তু এই প্রথম তিনি শুনছেন ট্যুরিস্ট ভিসায় বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করতে বাংলাদেশে আসা যাবেনা। বিষয়টি সংশিষ্ট কর্তৃপক্ষ আগে থেকে সতর্ক করলে এই ভোগান্তি  হতোনা।

ইজতেমা কমিটির সদস্য হাজী নজরুল ইসলাম জানান, ইসরাইল, লেবানন, ফিলিস্তিনি, ইরাক, আফগানিস্তান, সিরিয়া ও আলজেরিয়া বাদে বিশ্বের অন্যান্য দেশের লোকজন এবারের বিশ্ব ইজতেমায় যোগ দিতে পারবেন। তবে ভিসা নিয়ে জটিলতার কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছর মুসল্লি অনকে কম আসছে। বেনাপোল কওমি মাদ্রাসা থেকে বিদেশি মেহমানদের বাসে করে ইজতেমা মাঠে পৌঁছে দেওয়ার কাজ করছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, ট্যুরিস্ট ভিসায় বিদেশিদের বিশ্ব ইজতেমা যোগ দিতে সরকারি নিষেধাজ্ঞার থাকায় গ্রহণ করা সম্ভব হচ্ছেনা। ইজতেমায় যোগ দিতে হলে ওই সব মুসল্লিদের টিআই ভিসা নিয়ে বাংলাদেশে আসতে হবে বলে জানান তিনি।