logo

ব্রিটেনে রোজায় মুসলিম শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা

ব্রিটেনে রোজায় মুসলিম শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা

লন্ডন, ০৯ জানুয়ারি- ব্রিটেনে রোজার সময় দীর্ঘ, অর্থাৎ ১৮ থেকে ২০ ঘণ্টাও হয়। এতো লম্বা সময় ধরে রোজা রাখার ফলে স্কুলের ছাত্রছাত্রীরা প্রায় সময়ই অসুস্থ হয়ে পড়ে। এর নেতিবাচক প্রভাব পড়ে পরীক্ষার ওপর।

তাই মুসলিম শিক্ষার্থীরা যাতে রমজান মাসে রোজা রেখেও ভালোভাবে পরীক্ষা দিতে পারে সেজন্য পরীক্ষার সময়সূচিতে ব্যাপক পরিবর্তন এনেছে ব্রিটিশ সরকার। আগামী গ্রীষ্ম মৌসুম অর্থাৎ জুন মাস থেকেই এই নতুন সময়সূচি কার্যকর হবে।

দেশটির পরীক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন- জিসিএসই এবং এ লেভেল পর্যায়ে যে বিষয়গুলোতে শিক্ষার্থীদের সংখ্যা বেশি সেগুলোতে মুসলিম শিক্ষার্থীরা আগেভাগেই পরীক্ষা দিতে পারবে। যেমন- ইংরেজি এবং গণিত বিষয়ে। এমনকি মুসলিম ছেলেমেয়েরা যাতে রোজা রেখে দিনের গোড়ার দিকেই পরীক্ষাটা দিয়ে ফেলতে পারে সেই ব্যবস্থাও করা হয়েছে বলে তারা জানান।

এদিকে পরীক্ষার সময়সূচিকে এগিয়ে আনার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ব্রিটেনের প্রধান শিক্ষকদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ স্কুল অ্যান্ড কলেজ লিডার্স। সংগঠনের সভাপতি ম্যালকম ট্রব বলছেন, ‘মুসলমান শিক্ষার্থীরা যাতে ভালোভাবেই রোজার মাসটি পালন করতে পারে সে জন্য আমরা তৎপর।’

উল্লেখ্য, ব্রিটেনে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে শতকরা ৮.১ ভাগ মুসলমান। ফলে শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকদের পক্ষ থেকে দাবি ওঠে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার।