logo

উন্নত বিশ্বের নিকৃষ্ট বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করা হচ্ছে 

উন্নত বিশ্বের নিকৃষ্ট বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করা হচ্ছে 

ঢাকা, ০৮ জানুয়ারি- তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খান অভিযোগ করেছেন, বাংলাদেশে শিক্ষাব্যবস্থায় উন্নত বিশ্বের নিকৃষ্ট বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করা হচ্ছে। এদেশের সর্বস্তরে, এমনকি শিক্ষাব্যবস্থায় ও গ্রেশাম’স ল চলছে। তিনি বলেন, আমরা এখন সব বিষয়ে অনার্স পড়াচ্ছি। উন্নত বিশ্বে এমনটি হয় না। আমরা শিক্ষার ক্ষেত্রে নিচের দিক থেকে বিশেষায়ণ শুরু করেছি।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ইতিহাস বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত ১৫তম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। উন্নত দেশগুলোর উন্নত বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম অনুসারে দেশের শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবিও জানান তিনি।

অনুষ্ঠানে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল মুহিত চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন- বিভাগের চেয়ারম্যান ও অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. সোনিয়া নিশাত আমিন, ড. আব্দুল মোমেন চৌধুরী প্রমুখ। ড. আকবর আলী খান আরো বলেন, মুক্তিযুদ্ধে ইতিহাস বিভাগের গৌরবময় ভূমিকা রয়েছে। 

অনুষ্ঠানে ‘অনন্য সাহিত্য পুরস্কার- ২০১৫’ ও ‘বাংলা একাডেমি পুরস্কার- ২০১৪’ লাভের জন্য বিভাগের চেয়ারম্যান ড. সোনিয়া নিশাত আমিন ও অধ্যাপক ড. আবু মো. দেলওয়ার হোসেনকে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়। সকালে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ড. আকবর আলী খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. সোনিয়া নিশাত আমিন।