logo

বাসার ময়লা রাতে ডাস্টবিনে ফেলার অনুরোধ

বাসার ময়লা রাতে ডাস্টবিনে ফেলার অনুরোধ

ঢাকা, ০৮ জানুয়ারি- বাসার ময়লা রাতের মধ্যেই ডাস্টবিনে ফেলতে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেছেন, তাহলে একটা সুন্দর সকাল শুরু করা যাবে।

বৃহস্পতিবার পরিষ্কার-পরিচ্ছন্নতা প্রচারাভিযানের উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন। মতিঝিল আইডিয়াল স্কুলসংলগ্ন ১০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ের সামনে থেকে এ প্রচারের শুরুতে ঢাকাকে পরিচ্ছন্ন শহরে পরিণত করতে মেয়র নাগরিকদেরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

মেয়র বলেন, “দিনের বেলায় আবর্জনা অপসারণ করতে গেলে বেশি ভোগান্তি হয়। এজন্য সন্ধ্যা ৭টার পর থেকে বাসাবাড়ির আবর্জনাগুলো যাতে ডাস্টবিনে ফেলা হয় সে বিষয়ে মা-বোনদের দৃষ্টি আকর্ষণ করছি। তাহলে রাতের মধ্যেই সেই আবর্জনা সরিয়ে সুন্দর একটি সকাল শুরু করা যাবে।”

তিনি বলেন, “‍এই নগরী পরিষ্কার করার দায়িত্ব আমার একার নয়। সবাইকে মেয়রের ভূমিকায় দেখতে চাই। তবেই কেবল স্বপ্নের পরিচ্ছন্ন ঢাকা গড়া সম্ভব হবে।'' তিনি বলেন, ''আমরা যতক্ষণ বাসায় থাকি তার চেয়ে বেশি সময় এই শহরের রাস্তাঘাট, অফিস আদালতে কাটাই। এজন্য বাসাবাড়ির পাশাপাশি চলাচলের পথগুলোও যেন পরিষ্কার থাকে সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে।”

ঢাকাকে ‘আবেগ, মায়া আর ভালোবাসার শহর’ অভিহিত করে দক্ষিণের মেয়র বলেন, সাধারণ মানুষ সাড়া দিলে শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ‘পর্বতসমান কাজ’ও সহজেই করা সম্ভব হবে।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশি পর্বতারোহী মুসা ইব্রাহিম বলেন, পরিচ্ছন্নতাকর্মীদের পাশাপাশি নগরীর পরিচ্ছন্নতায় সব নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে উদ্যোগী হতে হবে।

মতিঝিল থানা আওয়ামী লীগের সভাপতি গোলাম আশরাফ তালুকদার, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু ও ওয়ার্ড মতিঝিল আইডিয়াল স্কুলের শিক্ষকরা অভিযানে অংশ নেন।