logo

গুলবাদিন বীরত্বে আফগানদের সিরিজ জয়

গুলবাদিন বীরত্বে আফগানদের সিরিজ জয়

দুবাই, ০৭ জানুয়ারি- জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে ক্যারিয়র সেরা ইনিংস উপহার দিলেন আফগানিস্তানের গুলবাদিন নাইব। আর তার অপরাজিত ৮২ রানের সৌজন্যেই ৮ উইকেটের বিনিময়ে ২৫৪ রান তুলতে পারে আফগানিস্তান। সেইসঙ্গে ২ বল হাতে রেখেই ২ রানে রোমাঞ্চকর জয় পায় আফগানরা। সেইসঙ্গে পাঁচ ম্যাচের সিরিজও ৩-২ ব্যবধানে নিজেদের করে নেয় নবী-মঙ্গলরা। শুধু তাই নয়, বারো থেকে আবারও ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ দশে উঠে এলো আফগানিস্তান।

বুধবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের শেষটিতে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। দলীয় ১ রানে চামু চিবাবাকে হারালেও দলকে সামনের দিকে টেনে নিয়ে যান পিটার মুর ও হ্যামিল্টন মাসাকদজা। মুর ৪২ এবং মাসাকাদজা ১১০ রান করলে ক্রিকেটপ্রেমীরা ধারণা করেছিল বড় সংগ্রহের দিকেই এগিয়ে যাবে জিম্বাবুয়ে।

কিন্তু শেষ পর্যন্ত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৪৮ রানের বেশি করতে পারেননি জিম্বাবুয়ে। তবে ২৪৯ রানের জয়ের লক্ষে ব্যাট করতে নেমে শুরু থেকেই দারুণ খেলতে থাকে আফগানিস্তান। তবে দলীয় ১৪৬ রানে ৬ উইকেট পড়ে গেলেই জয়ের স্বপ্ন দেখতে শুরু করে জিম্বাবুয়ে।

কিন্তু গুলবাদিন নাইবের বোলিং আর তা হতে দেয়নি। শেষের দিকে রশিদ খানকে সঙ্গে নিয়েই দলকে ২ উইকেটের রুদ্ধশ্বাস জয় উপহার দেন গুলবাদিন নাইব।

অসাধারণ ব্যাট করে দলের জয়ে ভূমিকা রাখায় ম্যাচ সেরার পুরুস্কার জিতেন গুলবাদিন নাইব। আর সিরিজ সেরার পুরস্কার জিতেন আফগানিস্তানেরেই মোহাম্মদ শেহজাদ।