logo

২১ ফেব্রুয়ারি চালু হচ্ছে ডট বাংলা ডোমেইন 

২১ ফেব্রুয়ারি চালু হচ্ছে ডট বাংলা ডোমেইন 

ঢাকা, ০৬ জানুয়ারি- অবশেষে চালু হচ্ছে বহুল প্রত্যাশিত ডট বাংলা ডেমোইন(.bangla)। ২১ ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডট বাংলা ডেমোইন চালু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তিনি এই তথ্য জানান।

বাংলাদেশের প্রথম কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি) হলো ডট বিডি।  এটিও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর নিয়ন্ত্রণে । ডট বাংলা চালু হলে এটি হবে বাংলা ভাষার স্বকীয়তাযুক্ত ওয়েব ঠিকানা।

২০১০ সালের ২১ ফেব্রুয়ারি ডট বাংলা ব্যবহারের অনুমতি চেয়ে ডোমেইন নেম সিস্টেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এর কাছে আবেদন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। 

২০১১ সালের ৩০ মার্চ ডোমেইনটি ব্যবহারের অনুমোদন পায় বাংলাদেশ। তবে সংশ্লিষ্টদের অবহেলায় এটি  এতদিন চালু করা সম্ভব হয়নি। গত বছরের মাঝ থেকে ডোমেইনটি কার্যকর করতে নতুনভাবে উদ্যোগ নেয় সরকার।

গত জুনে অনুষ্ঠিত ডোমেস্টিক নেটওয়ার্ক কো-অর্ডিনেশন কমিটির (ডিএনসিসি) সভায় এ বিষয়ে দায়িত্ব দেয়া হয়। এরপর ডোমেইনটির সার্বিক বর্তমান অবস্থা জানতে আইসিএএনএনকে চিঠি দেয় বিটিসিএল।

প্রতি উত্তরে আইসিএএনএন জানায় ডোমেইনটি এখনো বাংলাদেশের জন্য বরাদ্দ রয়েছে । এর প্রেক্ষিতে আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্নের কাজ শুরু করে বিটিসিএল। 

কোম্পানিটির একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রয়োজনীয় যন্ত্রাংশ সংগ্রহ, সার্ভার স্থাপন এবং অন্যান্য কারিগরি প্রক্রিয়া শেষ হয়েছে। ডোমেইন বিক্রির জন্য নীতিমালাও চূড়ান্ত হয়েছে।