logo

OMG: খুব শীঘ্রই তীব্র ভূমিকম্প, সতর্ক করল কেন্দ্র

OMG: খুব শীঘ্রই তীব্র ভূমিকম্প, সতর্ক করল কেন্দ্র

নয়াদিল্লী, ০৬ জানুয়ারি- সোমবার সকালের কম্পনে আতঙ্কের স্মৃতি এখনও তাজা। এরই মধ্যে ফের জোরাল ভূমিকম্পের সতর্কবার্তা শোনাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রকের বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষজ্ঞরা জানাচ্ছেন, খুব শিগগিরই তীব্র কম্পন হতে চলেছে হিমালয় রিজিয়নে। কম্পনের তীব্রতা হবে রিখটার স্কেলে কমপক্ষে ৮.২ বা তারও বেশি।

এর আগে আরও ৩২ গুণ তীব্র কম্পনের খবর প্রকাশিত হয়েছিল। মার্কিন জিওলজিক্যাল সার্ভের ওই তথ্যটি তখন অনেকেই ভুয়ো বলে উড়িয়ে দিয়েছিলেন। এবার সেই সতর্কবার্তা দিচ্ছে খোদ দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষজ্ঞরা। স্বরাষ্ট্র মন্ত্রকের দাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষজ্ঞদের সতর্কতা, উত্তর ভারতের পার্বত্য অঞ্চল গোটাটাই চরম ভূমিকম্পপ্রবণ হয়ে রয়েছে। যে কোনও মুহূর্তে তীব্র কম্পন হতে পারে। অদূর ভবিষ্যতেই হিমালয় রিজিয়নে প্রবল ভূমিকম্প হতে চলেছে। ওই কম্পন রিখটার স্কেলে ৮.২ বা তার বেশি তীব্র হবে।

পার্বত্য এলাকায় আবাসন তৈরির আইনি সংশোধনী নিয়ে অরুণাচলপ্রদেশে একটি বৈঠক করে জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের আধিকারিকরা। সেই বৈঠকেই জানানো হয় তীব্র ভূমিকম্পের সতর্কবার্তা। জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের ডিরেক্টর সন্তোষ কুমার জানিয়েছেন, নেপাল, ভুটান, মায়ানমার ও ভারতের ইন্টারকানেক্টেড প্লেটগুলি বিপজ্জনক অবস্থায় রয়েছে। তাই যে কোনও মুহূর্তে কেঁপে উঠতে পারে ওই অঞ্চল। তার জের অনুভূত হবে বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি-সহ ভারতের বিস্তীর্ণ অংশে। কম্পনের প্রবণতার ভিত্তিতে উত্তর-পূর্ব ভারতকে সর্বোচ্চ সিসমিক জোন ফাইভে রাখছেন বিশেষজ্ঞরা।

সন্তোষ কুমারের কথায়, 'এই মুহূর্তে যা অবস্থা, তাতে রিখটার স্কেলে ৮-এর তীব্রতায় অন্তত ৪টি কম্পন হতে পারে। যদি কম্পনগুলি না হয়, তাহলে অদূর ভবিষ্যতে সব মিলিয়ে তীব্রতর কম্পন হবে।'