logo

সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক ১২ জানুয়ারি

সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক ১২ জানুয়ারি

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম

ঢাকা, ০৬ জানুয়ারি- আলোচনার জন্য আগামী ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। বুধবার (০৬ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান, ওইদিন সিঙ্গাপুরে পৌঁছে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে মিটিং হবে। 

‘সাইবার নিরাপত্তা, নারীর প্রতি অবমাননা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে। বাংলাদেশে তাদের একটি অ্যাডমিন প্রতিষ্ঠা করতে চাই।’ ১২ থেকে ২৪ ফেব্রুয়ারি সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফরকালে মাইক্রোসফট ও গুগল কর্তৃপক্ষের সঙ্গেও সেখানে বৈঠক হবে বলে জানান তারানা হালিম।

ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, অভিযোগ জানানোর জন্য ইতোমধ্যে বিটিআরসি থেকে ‘ফোকাল পয়েন্ট’ নির্ধারণ করে পাঠিয়েছি। এ পর্যন্ত কতোটি অভিযোগ করেছি, তার পরিসংখ্যান তুলে ধরবো। অনুরোধ করেছি, আমাদের দেশের ধর্মীয়, সামাজিক মূল্যবোধ চিন্তা করে অভিযোগগুলো বিবেচনার।     

ফেসবুক আইডি খুলতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক করা হবে কি-না, প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, এ মুহূর্তে সেই পরিকল্পনা নেই। তবে বিশ্বের বেস্ট প্র্যাকটিসগুলো চর্চা করতে চাই। আমরা চাই নিয়মতান্ত্রিকভাবে চড়িয়ে যাক, তবে অনিয়মতান্ত্রিক না হয়। 

এর আগে ২০০৬ সালে ফেসবুক কর্তৃপক্ষ চুক্তির জন্য যোগাযোগের চেষ্টা করলেও বাংলাদেশ সরকারের সাড়া পায়নি। প্রতিমন্ত্রী বলেন, আমরা সেই সুযোগটি কাজে লাগাতে চাই। যাতে একটি অ্যাডমিন প্রতিষ্ঠিত হয়। 

চুক্তির বিষয়ে আলোচনা করতে গত ৩০ নভেম্বর নিজেই ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দেন প্রতিমন্ত্রী তারানা হালিম। পরদিন জবাব দিয়ে ৬ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেসবুক কর্তৃপক্ষের দুই কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন সরকারের তিন মন্ত্রী।

নিরাপত্তার কারণ দেখিয়ে ১৮ নভেম্বর সরকার ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যম ভাইবার, হোয়াটসঅ্যাপসহ কয়েকটি অ্যাপস বন্ধ করে দিয়েছিল। বন্ধ হওয়ার ২৩ দিনের মাথায় ১০ ডিসেম্বর ফেসবুক খুলে দেয় সরকার।