logo

যে খাবার শুক্রাণুর গুণগত মান নষ্ট করে

যে খাবার শুক্রাণুর গুণগত মান নষ্ট করে

এ কথা অসংখ্যবার বলা হয়েছে যে, উচ্চমাত্রার চর্বিযুক্ত খাবার স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর। পেশির সুষ্ঠু গঠনের জন্যে সঠিক পরিমাণ প্রোটিন প্রয়োজন। তেমনি সমস্যা খুব কমমাত্রার প্রোটিনযুক্ত খাবার । এ ধরনের খাবার কয়েক ধরনের রোগের কারণ হতে পারে।

খাবারের এ সমস্যা শিশুকাল থেকেই মানুষের দেহে নানা সমস্যার সৃষ্টি করতে পারে। এমনকি পুরুষের শুক্রাণুর গুণগত মান নষ্ট করতে পারে। শিশু বয়সেই জিনে ক্ষতিকর পরিবর্তন আনতে পারে। ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস এবং ইউনিভার্সিটি অব নেভাদার স্কুল অব মেডিসিনের গবেষক দল তাদের গবেষণায় এ তথ্য দিয়েছেন।

প্রাথমিক অবস্থায় ইঁদুরের ওপর দুই ধরনের গবেষণা পরিচালিত হয়। পুরুষ ইঁদুরের খাবার তার শুক্রাণুর বিশেষ আরএনএ-কে প্রভাবিত করে এবং এতে তাদের জিনে ক্ষতিকর পরিবর্তন আসে।

প্রথম পরীক্ষায় ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেন, নিম্নমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবারে ইঁদুরের আরএনএ-তে পরিবর্তন ঘটছে। পরিপক্ক শুক্রাণুতে যে আরএনএ থাকে, তার ওপর প্রভাববিস্তার করে এই খাবার। গবেষকরা বলেন, এ ধরনের খাবারে বিপাকক্রিয়ায় পরিবর্তন আসে।

দ্বিতীয় পরীক্ষায় নেভাদার স্কুল অব মেডিসিনের গবেষক কুই চেন জানান, উচ্চমাত্রার প্রোটিনযুক্ত খাবার পুরুষ ইঁদুরকে খাওয়ানোর পর দেখা গেছে, এদের দেহে গ্লুকোজ বেড়ে গেছে এবং ইনসুলিন উৎপাদন কমে গেছে। এতে শুক্রাণুর এপিজেনোম, মাইক্রোবায়োমি ট্রান্সফার এবং সেমিনাল ফ্লুইড সিগনালিং-এ পরিবর্তন আনে। সায়েন্সম্যাগ ডট কমে প্রকাশিত হয়েছে গবেষণা প্রতিবেদনটি।